ভরা মৌসুমেও পদ্মায় ইলিশের দেখা নেই

0
63
Print Friendly, PDF & Email

ভরা মৌসুমেও পদ্মায় রুপালী ইলিশের দেখা নেই। ফলে ভরা মৌসুমেও মানবেতর জীবনযাপন করতে হচ্ছে পদ্মা পাড়ের জেলেদের। শ্রাবনের এক সপ্তাহ পার হয়ে গেলেও পদ্মার বুকে ফিরে আসেনি তার হারানো গৌরব পুরনো সেই পানিপ্রবাহ। একসময় বছরের এসময় পদ্মায় কানায় কানায় ভরে উঠত নতুন পানির সেই পুরনো জলধারা। আর সেই সাথে হাসি ফুটতো পদ্মা তীরবর্তী মৎস্যজীবী, জেলে ও মাঝিমাল্লাদের মুখে। কিন্তু এখনো পর্যন্ত পদ্মা নদীর কোথাও কোথাও অনেকাংশে চর জেগে আছে। কিছু পরিমাণে পানি আসলেও এখনো দেখা মিলেনি পদ্মার হাজার বছরের ঐতিহ্য রূপালী ইলিশের। যার ফলে পদ্মা পাড়ের মৎস্যজীবী জেলে ও মাঝিমাল্লাদের মুখে হাসি ফুটেনি এখনও।

উপজেলার রেলবাজার এলাকার মৎস্যজীবী দুখু মিয়া বছরের অন্যান্য সময় জীবিকার তাগিদে ভিন্ন পেশায় গেলেও এখন ফিরে এসেছেন তার পুরনো পেশায়। দুখু মিয়া এফএনএসকে জানান, পদ্মার ইলিশ ও চিংড়ি মাছের চাহিদা সারাদেশে খুব বেশি। কদর বেশি বলে পদ্মার চিংড়ি ছোট হলেও বর্তমান বাজারে তা কেজি প্রতি ৫০০-৬০০ টাকায় বিক্রি হচ্ছে। তিনি আরও বলেন, নদীতে দু’একটি চিংড়ির দেখা মিললেও এখনো পর্যন্ত কোন ইলিশের দেখা মিলেনি। ফলে পানি আসার আগেই বিভিন্ন এনজিও কিংবা দাদন ব্যবসায়ীদের নিকট থেকে চড়া সুদে ঋণ নিয়ে যে সমস্ত জেলেরা কয়েক হাজার টাকা খরচ করে ইলিশ ধরা জাল কিনেছেন তারা পড়েছেন চরম বিপাকে।

প্রেমতলী বাজারের জেলে নইমূল ইসলাম এফএনএসকে জানান, পদ্মায় পানি আসলে ইলিশ পাওয়া যাবে এই আশায় একটি এনজিও থেকে ২০ হাজার টাকা ঋণ নিয়ে জাল ও নৌকা বেঁেধছি কিন্তু ভরা মৌসুমেও পদ্মায় ইলিশের দেখা না পাওয়ায় ঋণ পরিশোধ করতে গিয়ে আমাকে হিমশিম খেতে হচ্ছে।

শেয়ার করুন