হায়রে সেতু!

0
139
Print Friendly, PDF & Email

দূর থেকে দেখলে আশুলিয়ার বিরুলিয়া খালের ওপরের সেতুটিতে ওঠা যাবে বলে মনে হয়। কিন্তু কাছে গেলে দেখা যাবে সেতুটি অসমাপ্ত, পারাপার করা সম্ভব নয়। নির্মাণ কাজ একপ্রান্তে শুরু হয়ে অন্য প্রান্তে শেষ না হয়ে আটকে আছে।

স্থানীয় রাসেল ক্ষোভ প্রকাশ করে বলেন, এই সেতুর নির্মাণ কাজ যখন শুরু হয়েছিলো তখন বেশ খুশি হয়েছিলো এলাকাবাসী। এখন দেখলে বলেন, ‘হায়রে সেতু!’
গত ১২ বছরেও শেষ হয়নি এ সেতুর নির্মাণ কাজ। ফলে দেড় কিলোমিটারের এ দূরত্ব যেমন অসম্পূর্ণ অবস্থায় পড়ে আছে অর্ধেক সেতু, তেমনি স্থানীয় মানুষকে যাতায়াতে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। এছাড়া ঢাকার সঙ্গে সহজ যোগাযোগ থেকে বঞ্চিত হচ্ছেন এলাকাবাসী।

রাজধানী ঢাকার শহর রক্ষা বেড়িবাঁধের পরেই এখন পানি। উত্তর পার্শ্বে রয়েছে বিরুলিয়া। নৌকা ছাড়া এ এলাকায় বর্ষা মৌসুমে যোগাযোগের অন্য কোনো মাধ্যম নেই। একপাশে বেড়িবাঁধ অন্যপাশে বিরুলিয়া খেয়াঘাট।

নৌকায় পার হয়ে বেড়িবাধেঁ উঠেছেন সোহরাব। ক্ষোভ প্রকাশ করে তিনি বাংলানিউজকে বলেন, এই সেতুর নির্মাণ কাজ শেষ না হওয়ায় মাত্র ৫ মিনিটের রাস্তা ঘুরে যেতে সময় লাগছে প্রায় ২ ঘণ্টা।

তিনি আরও জানান, বছর দুয়েক আগে সেতু নির্মাণের সঙ্গে যুক্ত শ্রমিকরা চলে গেছেন। পরবর্তীতে তাদের থাকার জন্য নির্মিত ঘরগুলোও ভেঙ্গে নিয়ে যাওয়া হয়েছে। এরপর থেকে সেতুর নির্মাণ কাজ পুরোপুরি বন্ধ রয়েছে।  

বিরুলিয়া গ্রামের আব্দুল খালেক বাংলানিউজকে জানান, আশুলিয়া-বিরুলিয়া সড়কের তুরাগ নদী ও বিরুলিয়া খালের ওপর সেতু নির্মাণের কাজ দীর্ঘ ১২ বছর ধরে ঝুলে আছে। ফলে রাজধানীর সঙ্গে সহজতর যোগাযোগ থেকে বঞ্চিত হচ্ছেন সাভারের বিরুলিয়া, বনগ্রাম ও সাভার পৌরসভাসহ সাভার উপজেলার ১২টি ইউনিয়নের ৯৫টি গ্রামের প্রায় বিশ লাখ মানুষ।

তিনি আরো জানান, বিরুলিয়া থেকে রাজধানীতে প্রবেশের দূরত্ব দুই থেকে চার কিলোমিটার হলেও সেতু দুটির অভাবে এসব গ্রামের অধিবাসীদের ২০ থেকে ২৫ কিলোমিটার পথ ঘুরে রাজধানীর সঙ্গে যোগাযোগ করতে হচ্ছে।

এছাড়াও স্থানীয় অনেকেই জানান, সাভারের বিভিন্ন ইউনিয়নের মধ্যে বিরুলিয়া একটি গুরুত্বপূর্ণ এলাকা। এখানে ব্র্যাক ইউনিভার্সিটি,  ড্যাফোডিল ইউনিভার্সিটি ও সিটি ইউনিভার্সিটির ক্যাম্পাসসহ শতাধিক শিল্প প্রতিষ্ঠান রয়েছে। সেতু দুইটি নির্মাণ হলে এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ কর্মজীবী লোকেরা অতি সহজেই রাজধানীর সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

শেয়ার করুন