এক বছরেও কাটেনি আরব আমিরাত প্রবাসীদের ভিসা জটিলতা

0
56
Print Friendly, PDF & Email

সংযুক্ত আরব আমিরাতে দীর্ঘদিনের ভিসা জটিলতা অবসান হয়নি এখনো। তবে বাংলাদেশি শ্রমিক ও প্রবাসীদের জন্য কিছুটা সুখের খবর হচ্ছে পুরাদমে চালু আছে এখানকার প্রাইভেট ভিসা। মালিক পরিবর্তন সংক্রান্ত সব কাজও চলছে স্বাভাবিকভাবে। কোনো ধরনের ভিসাই বন্ধ নয়, তবে শ্রম মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ কাজ চলছে। তাই আপাতত স্থগিত রয়েছে বাংলাদেশের শ্রমিক ভিসা, জানালেন সংযুক্ত আরব আমিরাতের শ্রম মন্ত্রণালয় অধিদফতরের এক কর্মকর্তা।

গত বছরের আগস্ট মাসের প্রথম সপ্তাহের শুরুতেই নতুন ভিসা প্রদান কার্যক্রম স্থগিত ঘোষণার এক বছরের ধাক্কা লাগলেও আরব আমিরাতে বাংলাদেশি শ্রমিক ভিসার কোনো ধরনের সুরাহার পথ সুগম হয়নি এখনো। এক সময়ের প্রভাব খাটিয়ে শ্রমবাজার নিজেদের হাতে ধরে রাখলেও ভিসা জটিলতা কেটে উঠতে না পারায় শ্রমবাজার বাংলাদেশিদের হাতছাড়া হওয়ার পথে। শ্রমবাজারে এখন ভারত, নেপাল, মিয়ানমার ও চায়নাদের দখলে যাচ্ছে। ভিসা না পাওয়া হতাশ আরব আমিরাতে আসতে আগ্রহীরা। এতে পিছিয়ে যাচ্ছে ব্যবসায় ও ব্যাহত হচ্ছে শ্রমিকদের উন্নয়ন কাজ।

তবে দক্ষ ও অভিজ্ঞ শ্রমিকের কথা উল্লেখ করে প্রবাসী ব্যবসায়ী ও কোম্পানিগুলো জানান, দক্ষ ও অভিজ্ঞ শ্রমিক দেশেই তৈরি করা প্রয়োজন। দক্ষতা অনুযায়ী যদি শ্রমিক এদেশে প্রেরণ করা হয় তবে বর্তমানে যে পরিমাণ রেমিটেন্স বাংলাদেশে যাচ্ছে এরচেয়ে দ্বিগুণ বৃদ্ধি পাবে আমাদের উপার্জন। বৈদেশিক মুদ্রার দিক দিয়ে লাভবান হবে বাংলাদেশ।

প্রবাস কল্যাণ সমিতির সাবেক আন্তর্জাতিক সম্পাদক আবদুল মালেক জানান, ভিসা বন্ধ কেন! এ ব্যাপারে জবাব দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়। তিনি আরও বলেন, বর্তমানে বাংলাদেশের সঙ্গে  এদেশের সম্পর্ক শিথিল, কূটনৈতিক সম্পর্ক না থাকার মতো আছে বলা যায়। তবে এ ব্যাপারে কোনো বক্তব্য নেই রাষ্ট্রদূত বা দূতাবাসের কাছে।

বাংলাদেশ দূতাবাসের দুবাই শাখায় নবনিযুক্ত কনসাল জেনারেল মাসুদুর রহমান বাংলাদেশি শ্রমিক ভিসা কবে নাগাদ খুলতে পারে প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি কোনো মন্তব্য করব না। তবে আমরা কাজ চালিয়ে যাচ্ছি। তিনি আরও জানান, আরব আমিরাতের রাজধানী আবুধাবী শাখায় কর্মরত রাষ্ট্রদূতও এ বিষয়ে কাজ চালিয়ে যাচ্ছেন। তবে এখন প্রাইভেট ভিসাগুলো (হাউস, গৃহপরিচালিকা, ড্রাইভার) চালু রয়েছে। কিছু কিছু শ্রমিক এই ভিসা পাচ্ছে প্রতিনিয়ত। তবে কোম্পানি বা শ্রমিক ভিসাগুলো আপাতত স্থগিত রয়েছে।

শেয়ার করুন