চীনে ভূমিকম্পে নিহত ২২

0
91
Print Friendly, PDF & Email

চীনের পশ্চিমাঞ্চলীয় গানসু প্রদেশে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ২২ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বিবিসি। গুরুতর আহত হয়েছেন আরো অন্তত ২৯০ জন।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, সোমবার স্থানীয় সময় সকাল পৌনে ৮টায় গানসুর প্রাদেশের রাজধানী ল্যানঝউ থেকে ১৭০ কিলোমিটার দূরে, মিনজিয়ান ও ঝাংশিয়ান জেলায় ৬ দশমিক ৬ মাত্রার এ ভূকম্পণ অনুভূত হয়।

অবশ্য যুক্তরাষ্ট্রে ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের বরাত দিয়ে বিবিসি বলছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৯৮। 

এরপর সকাল সোয়া ৯টার দিকে একই এলাকায় ৫ দশমিক ৬ মাত্রার আরেকটি পরাঘাত অনুভূত হয় বলে জানিয়েছে সিনহুয়া।

মিনজিয়ান নগর কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে শহরের অধিকাংশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে মেইচুয়ান ও পুমা এলাকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

গানসুর সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি লিখেছে, ঝ্যাংজিয়ান এলাকায় অন্তত ৫ হাজার ৬০০ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৩৮০টি পুরোপুরি ধসে পড়েছে।

ভূমিকম্পের ফলে বিভিন্ন এলাকায় পোল ভেঙে ও তার ছিড়ে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে।  অনেক স্থানে মোবাইল ফোন নেটওয়ার্কও কাজ করছে না।

ডিংশি শহরেরও বহু ঘরবাড়ি ভূমিকম্পে ভেঙে পড়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে। অগ্নিনির্বাপক বাহিনী, পুলিশ, সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর প্রায় ৩০০ সদস্যকে দুর্গত এলাকায় উদ্ধারকাজে পাঠানো হয়েছে। 

২০০৮ সালে চীনের সিচুয়ান প্রদেশে শক্তিশালী ভূমিকম্পে প্রায় ৯০ হাজার মানুষ নিহত হয়।

শেয়ার করুন