মামলার মুখে কোকা-কোলা

0
62
Print Friendly, PDF & Email

ভিটামিন পানীয়র পুষ্টিগুণ নিয়ে বাড়িয়ে বলে মানুষকে বিভ্রান্ত করার অভিযোগে কোকা-কোলার বিরুদ্ধে মামলা আমলে নেয়ার জন্য সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

বিশ্বখ্যাত এই কোমলপানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে একটি অভিযোগের বিষয়ে সাড়ে চার বছর শুনানির পর নিউ ইয়র্কে দায়িত্বরত যুক্তরাষ্ট্রের ফেডারেল ম্যাজিস্ট্রেট রবার্ট লেভি বৃহস্পতিবার এই মত দেন।

তিনি বলেন, যে ধরনের পুষ্টিগুণের কথা বলে কোকা-কোলা ভিটামিনওয়াটার বিক্রি করছে, তা ঠিক নয়। এ বিষয়ে মামলা চলতে পারে।

জনস্বাস্থ্য নিয়ে কর্মরত সেন্টার ফর সায়েন্স ইন দ্য পাবলিক ইন্টারেস্ট নামের একটি গ্রুপের সহযোগিতায় ক্যালিফোর্নিয়া ও নিউ ইয়র্কের কিছু বাসিন্দা কোকা-কোলার বিরুদ্ধে আদালতে এই অভিযোগ আনেন।

অভিযোগে বলা হয়, পানি ও কোমল পানীয়র বিকল্প হিসেবে স্বাস্থ্যকর বলে ভিটামিনওয়াটার বাজারজাত করে প্রতারণার আশ্রয় নিয়েছে কোকা-কোলা।

এই পণ্যের বিজ্ঞাপনে বলা হয়, স্বাস্থ্যকর এই পানীয় পানে রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী ও চোখ ভালো রাখার পাশাপাশি আরো অনেক স্বাস্থ্য সুবিধা রয়েছে।

এই পানীয়তে যে খাদ্যমান রয়েছে তার চেয়ে বাড়িয়ে বলে ভোক্তাদের বিভ্রান্ত করা হচ্ছে বলে ম্যাস্ট্রিটেট লেভিও মনে করেন।

মামলাটি অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের একজন জেলা জর্জের কাছে পাঠানো হয়েছে। অবশ্য বিচারিক আদালতের সুপারিশ সাধারণত জেলা জজরা গ্রহণ করেন।

মামলার বিষয়ে সেন্টার ফর সায়েন্স ইন দ্য পাবলিক ইন্টারেস্টের কর্মকর্তা স্টিভ গার্ডনার রয়টার্সকে বলেন, ম্যাজিস্ট্রেট মামলাটি বিচারের পক্ষে সিদ্ধান্ত দিয়েছেন। কোকা-কোলাকে এখন আদালতের কাছে ‘প্রতারণামূলক প্রচারণার’ বিষয়ে জবাবদিহি করতে হবে।

শেয়ার করুন