জিএসপি ফিরে পেতে শ্রমিক অধিকার নিশ্চিতের আহ্বান যুক্তরাষ্ট্রের

0
113
Print Friendly, PDF & Email

রপ্তানি বানিজ্যে জিএসপি সুবিধা নিশ্চিত করতে হলে বাংলাদেশকে বিভিন্ন পদক্ষেপ নিতে হবে বলে জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র বলছে, শ্রমিকদের অধিকার রক্ষা ও কারখানার পরিবেশ উন্নত করলে বাংলাদেশে জিএসপি সুবিধা নিশ্চিত করতে পারে। শনিবার আন্তর্জাতিক গণমাধ্যমে এ সংক্রান্ত খবর ছাপা হয়েছে।

গত ২৭ জুন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের বিশেষ বাণিজ্য সুবিধা (জিএসপি) স্থগিত করে ওবামা প্রশাসন। এসময় বাংলাদেশকে একটি কর্মপরিকল্পনাও দেয় ওবামা প্রশাসন। যার মধ্যে শ্রমিক নিরাপত্তাকে গুরুত্ব দেয়া হয়।

উল্লেখ্য, গত ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের ঘটনায় ১১৩১ জনের প্রাণহানি, বিশ্ব পোশাকশিল্পের ইতিহাসে যা সবচেয়ে ভয়াবহ ঘটনা। এই ঘটনার কয়েক মাস আগেই তাজরীন পোশাক কারখানায় অগ্নিকাণ্ডে ১১২ জনের মৃত্যু হয়।

শুক্রবার কারখানায় নিরাপত্তা ও শ্রমিক অধিকার নিশ্চিত করতে সব ধরনের আন্তর্জাতিক প্রচেষ্টা বলবৎ করতে সেই কর্মপরিকল্পনা জনসম্মুখে প্রকাশ করে ওবামা প্রশাসন।

যুক্তরাষ্ট্রের এই কর্মপরিকল্পনার মধ্যে শ্রম, আগুন ও ভবন পরিদর্শকের সংখ্যা বাড়ানো এবং শ্রম আইন সংশোধনের কথা কথা রয়েছে। পরিকল্পনায় ১২টার (ডজন) বেশি  পদক্ষেপ রয়েছে। এগুলোর মধ্যে শ্রমিকদের জন্য একটি হটলাইন রাখার কথা বলা হয়েছে, যাতে আগুন ও ভবনের সমস্যা ও শ্রমিক অধিকার লঙ্ঘন নিয়ে কথা বলতে পারে।

শেয়ার করুন