বাংলাদেশে গ্রহণযোগ্য নির্বাচন চায় যুক্তরাজ্য

0
181
Print Friendly, PDF & Email

 বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট সমাধানে বর্তমান সরকার ও বিরোধী দলকে আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে বের করতে আহ্বান জানিয়েছেন বৃটিশ পার্লামেন্টের উচ্চ কক্ষ হাউস অব লর্ডসের অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের কো-চেয়ার লর্ড এ্যাভুবারী।

বুধবার স্থানীয় সময় বিকাল ৫টায় হাউস অব লর্ডসে অনুষ্ঠিত ‘বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার’ শীর্ষক সেমিনারে সরকার ও বিরোধীদলের প্রতিনিধিদের উপস্থিতিতে লর্ড এ্যাভুবারী বাংলাদেশে  একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন উপহার দেয়ারও আহ্বান জানিয়েছেন।

পাশাপাশি ওই সেমিনারে বাংলাদেশের মানবাধিকার, সুশাসন ও গণতন্ত্রের উন্নয়নের উপর গুরুত্ব আরোপ করা হয়।

কনজারভেটিভ এমপি এ্যান মেইনের সঞ্চালনায় সেমিনারে লিবারেল ডেমোক্রেটিক পার্টির লর্ড কার্লাইল, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আব্বাস ফায়েজ, ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ড. চার্লস টেনক এমইপি, লেবার পার্টির ব্যারোনেস পলা মঞ্জিলা উদ্দিন, রুশনারা আলী এমপি বক্তব্য রাখেন।

এছাড়া বাংলাদেশ থেকে সরকারি দলের পক্ষে আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত, সাবেক মন্ত্রী আবদুল মতিন খসরু, সাবের হোসেন চৌধুরী, তারানা হালিম এমপি, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা একেএম মশিউর রহমান, প্রতিমন্ত্রী দীপঙ্কর তালুকদার।
অন্যদিকে বাংলাদেশের প্রধান বিরোধী দল  বিএনপি’র পক্ষে আলোচনার অংশ নেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপি চেয়ারপার্সনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা শমসের মবিন চৌধুরী, সাবেক বাণিজ্যমন্ত্রী ও চেয়ারপার্সনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, ব্যারিস্টার নওশাদ জমির, এমএ মান্নান, নিতাই রায়চৌধুরী ও মনীশ দেওয়ান।

সেমিনারে বাংলাদেশের  আগামী জাতীয় নির্বাচন, গণতন্ত্র, মানবাধিকার, সংখ্যালঘু নির্যাতন, গার্মেন্টস ফ্যাক্টরিতে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টি, প্রতিহিংসার রাজনীতি ও মানবতা বিরোধী অপরাধের বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

শেয়ার করুন