“১৩ বছরের নীচে ফেসবুকে নয়”

0
68
Print Friendly, PDF & Email

১৩ বছরের নীচে কোনও ছেলে বা মেয়ে ফেসবুকে অ্যাকাউন্ট খুলতে পারবে না। এটা নিশ্চিত করতে হবে ফেসবুক কর্তৃপক্ষকেই। ১৩ বছর বয়সের নীচে ফেসবুক অ্যাকাউন্ট খোলা বা ফেসবুকে যোগ দেওয়া দণ্ডনীয় অপরাধ বলে গণ্য হবে। ১৩ বছরের নীচে বয়স হলে কেউ যাতে ফেসবুক অ্যাকাউন্ট খুলতে না পারে তা নিশ্চিত করতে হবে ফেসবুককেই। আজ বুধবার এই নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট।

দিল্লি হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিডি আহমেদ এবং বিচারপতি বিভু বাখরুকে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ আজ ফেসবুক কর্তৃপক্ষের প্রতি এই নির্দেশ দিয়ে বলেছেন, আদালত কর্তৃক ঘোষিত বিধি যাতে কঠোরভাবে মেনে চলা হয় তা নিশ্চিত করতে হবে ফেসবুককেই। ফেসবুক দ্রুত তার হোম পেজে একটি বাধ্যতামূলক ও বিধিবদ্ধ সতর্কীকরণ দিক যে, ১৩ বছর বা তার নীচে কারও বয়স হলে সে কোনওভাবেই ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারবে না।

বিচারপতিদের নির্দেশের পর ফেসবুকের আইনজীবী পরাগ ত্রিপাঠী জানান, আদালতের নির্দেশআমরা মেনে নিচ্ছি। ফেসবুকের হোম পেজে এবার থেকে বিধিবদ্ধ সতর্কীকরণ ও নিয়মাবলী উল্লেখ থাকবে।

খবরে প্রকাশ, বিজেপির তাত্ত্বিক নেতা কে এন গোবিন্দাচার্য সম্প্রতি এ ব্যাপারে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। তাঁর বক্তব্য ছিল, আমেরিকা সহ বিভিন্ন পশ্চিমী দেশে ফেসবুক অ্যাকাউন্ট খোলা সহ সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে যোগ দেওয়ার ন্যূনতম বয়স ১৩ বছর করা হয়েছে। তার নীচে বয়স হলে ফেসবুকে অ্যাকাউন্ট খোলা যায় না। তাহলে ফেসবুক ভারতে ব্যবসা করার ক্ষেত্রে কেন এই বিধি মেনে চলবে না?

এর প্রেক্সিতে ডিভিশন বেঞ্চ ফেসবুকের আইনজীবীকে আজ প্রশ্ন করেন, শিশু বা অপ্রাপ্তবয়স্কদের সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে যোগ দেওয়ার ক্ষেত্রে আপনারা কেন কোনও বিধি নিষেধ রাখনে নি। সবকিছুরই যো একটা বয়স ও নিয়ম আছে। আপনারা তো দেখছি সময়ের থেকে পিছিয়ে রয়েছেন। আপনারা এখনই আপনাদের হোম পেজে বড় বড় করে লিখে এই নোটিস দিন যে ১৩ বছরের নীচে বয়স হলে অ্যাকাউন্ট খোলা যাবে না। মনে হয়, এতে আপনাদের ব্যবসার কোনও ক্ষতি হবে না।

শেয়ার করুন