মিশরে ফের সহিংসতায় নিহত ৭

0
134
Print Friendly, PDF & Email

ফের সহিংসতা ছড়িয়ে পড়ছে মিশরে। সোমবার রাতভর নিরাপত্তা বাহিনীর সঙ্গে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসি সমর্থকদের সংঘর্ষে অন্তত ৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে আড়াই শতাধিক ব্যক্তি। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম।

দেশটির রাষ্ট্রিয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, সহিংসতায় কায়রোতে নিহত হয়েছে ২ জন এবং দক্ষিণ পশ্চিমাঞ্চলের গিজা জেলায় নিহত হয়েছে আরও ৫ জন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, কায়রোর মূল কেন্দ্রের সঙ্গে নীল নদের ওপর দিয়ে গেজিরা দ্বীপ ও পশ্চিম তীরের সংযোগ স্থাপনকারী ব্যস্ততম ‘৬ অক্টোবর ব্রিজ’ অবরোধকে কেন্দ্র করে এ সংঘর্ষ শুরু হয়।

মুরসিকে স্বপদে বহাল করার দাবিতে বিক্ষোভকালে সাড়ে ২০ কিলোমিটার দীর্ঘ এই ব্রিজটি অবরোধ করে রাখে ব্রাদারহুড সমর্থকরা।

অবরোধকারীদের হটাতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। জবাবে নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়তে থাকে মুরসি সমর্থকরা।

সংবাদ মাধ্যম জানিয়েছে, মুরসির ক্ষমতাচ্যুতির পর মিশরের অচলাবস্থা নিরসনে শীর্ষ মার্কিন কূটনীতিক উইলিয়াম বার্নসের কায়রো সফরের মধ্যেই এ সহিংসতার ঘটনা ঘটলো।

‘গণতন্ত্র’ ফেরানোর পথ সুগম করতে আলোচনার জন্য মিশরের অন্তর্বর্তী সরকারের কর্তাদের সঙ্গে বৈঠক করেছেন উইলিয়াম। যদিও উইলিয়ামের এই সফরকে প্রত্যাখ্যান করেছে মুসলিম ব্রাদারহুডসহ মুরসিপন্থিরা।

গত ৩ জুলাই গণবিক্ষোভের মুখে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি। তারপর থেকে দফায় দফায় সহিংসতায় এখন পর্যন্ত ৮০ জনের বেশি লোক নিহত হয়েছে।

গত সপ্তাহের সোমবার মুরসি সমর্থকদের ক্যাম্পে সেনাবাহিনী গুলি চালালে অন্তত ৫৩ জন নিহত হয়।

সোমবার রাতে শুরু হওয়া সংঘর্ষ মঙ্গলবার সকাল পর্যন্ত থেমে থেমে চলছিল বলে জানায় সংবাদ মাধ্যম।

শেয়ার করুন