সুযোগ নিতে চায় পাকিস্তান

0
85
Print Friendly, PDF & Email

চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দ্বিতীয় ম্যাচে মঙ্গলবার মাঠে নামছে পাকিস্তান। রোববার প্রথম ম্যাচে ১২৬ রানের বড় জয় পাওয়ায় আত্মবিশ্বাস বেড়ে গেছে পাকিস্তানের। তারা স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দূর্বলতার সুযোগ নিতে চাইছে। বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় শুরু হবে ম্যাচটি।

এর আগে ত্রিদেশীয় সিরিজ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। সে সিরিজে প্রথম দুই ম্যাচে ভারত ও শ্রীলঙ্কাকে হারিয়ে দারুণ শুরু করেছিলো তারা। কিন্তু তারপর থেকে আর স্বাভাবিক পারফর্মেন্স দেখাতে পারেনি ক্যারিবীয় ব্যাটসম্যানরা। পরের দুই ম্যাচে ব্যাটিং ব্যর্থতায় হেরে যায় তারা। ত্রিনিদাদের সে দুই ম্যাচে ক্যরিবীয়দের সংগ্রহ ছিলো মাত্র ১৭১ ও ১৯০ রান।

ত্রিদেশীয় সিরিজের ব্যাটিং ব্যর্থতা অব্যহত রয়েছে পাকিস্তানের সাথে চলমান সিরিজেও। প্রথম ম্যাচে পাকিস্তানের ২২৪ রানের জবাব দিতে গিয়ে ক্যারিবীয় ব্যাটিং ধসে গেছে মাত্র ৯৮ রানে। ফলে মঙ্গলবারের ম্যাচেও প্রভাব বিস্তারের আশা করছে পাকিস্তান।

রোববার ম্যাচ শেষে লজ্জাজনক পরাজয় নিয়ে ক্যারিবীয় অধিনায়ক বলেন, “ব্যাটসম্যানদের মধ্যে আত্মবিশ্বাসের ছিটেফোঁটাও দেখা যাচ্ছেনা। আর আপনি যখন রান করতে পারবেন না, তখন কিছুই আপনার চাওয়া অনুযায়ি হবেনা। খুব খারাপ সময় যাচ্ছে আমাদের।”

ব্যাটিং ব্যর্থতার সাথে দূর্ভাগ্যের কবলেও পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। চলমান সিরিজের ১৩ জনের স্কোয়াডে মাত্র একজন বিকল্প ব্যাটসম্যান আছে তাদের। ত্রিদেশীয় সিরিজে রান করতে ব্যর্থ সেই ব্যাটসম্যান ডেভন স্মিথ। ফলে প্রথম ম্যাচের একাদশ নিয়েই বিশ্বের অন্যতম সেরা বোলিং লাইন আপের বিরুদ্ধে মাঠে নামতে হবে ক্যারিবীয়দের।

এদিকে প্রথম ম্যাচ জিতে কিছুটা চাপমুক্ত হয়েই আছে পাকিস্তান। এই সিরিজের আগে পাকিস্তান সর্বশেষ খেলেছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে। সেখানে তিন ম্যাচের তিনটিতেই হেরে ব্যাপক সমালোচনায় পড়ে তারা। ফলে চলমান সিরিজ জিতে জয়ের ধারায় ফেরার প্রত্যাশা পাকিস্তানের।

প্রথম ম্যাচে শহিদ আফ্রিদির অসাধারণ অলরাউন্ড পারফর্মেন্সের উপর ভর করে জিতে পাকিস্তান। মাত্র ৪৭ রানে পাঁচ উইকেট পড়ে যাওয়ার পরও আফ্রিদির ৫৫ বলে ৭৬ রানে ভর করে শেষ পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় ২২৪ রান। তারপর বল হাতেও ঘূর্ণি যাদু দেখান এই পাক-পাঠান। তিনি ৯ ওভারে তিনটি মেডেনসহ মাত্র ১২ রান দিয়ে তুলেন নেন ৭ উইকেট। যা তার ক্যারিয়ার সেরা বোলিং; এবং ওয়ানডে ইতিহাসেরও দ্বিতীয় সেরা।

মঙ্গলবারের ম্যাচটি জিতে নিতেও পাকিস্তানের ভরসা থাকবে আফ্রিদির উপর।

ম্যাচের আগে আবহাওয়া নিয়ে শঙ্কার কথা শোনা যাচ্ছে। ক্যরিবীয়নে এখন বৃষ্টির মৌসুম। ত্রিদেশীয় সিরিজে ভালোই জালিয়েছে বৃষ্টি। মঙ্গলবারের ম্যাচেও বৃষ্টি হতে পারে বলে জানা গেছে।

শেয়ার করুন