সোমবার জামায়াতের সকাল-সন্ধ্যা হরতাল

0
112
Print Friendly, PDF & Email

জামায়াতের সাবেক আমীর গোলাম আযমের রায়ের দিন সোমবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জামায়াত ইসলামী।

রোববার দুপুরে তারা এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ হরতালের কথা জানায়। হরতাল ঘোষণার পরপরই পল্টনে বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর ও একটি গাড়িতে আগুন দিয়েছে জামায়াত-শিবির কর্মীরা।

প্রসঙ্গত, স্বাধীনতা যুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর সাবেক আমীর মাস্টার মাইন্ডার গোলাম আযমের মামলার রায় সোমবার ঘোষণা করা হবে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান এটিএম ফজলে কবির রোববার সকালে সাংবাদিকদের এ তথ্য জানান। এরপরই জামায়াতের এ হরতালের ঘোষণা এলো।

এই মামলায় পাঁচ ধরনের অভিযোগের আওতায় মোট ৬১টি অপরাধের জন্যে গোলাম আযমকে অভিযুক্ত করা হয়েছে। ১৯৯৯ সালে তিনি জামায়াতে ইসলামী বাংলাদেশের আমীরের পদ থেকে অবসরে গেলেও দলটির তাত্ত্বিক নেতা হিসেবে তিনি সম্পৃক্ত ছিলেন।

বাংলাদেশে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানের সেনাবাহিনীর সহযোগিতায় শান্তি কমিটি, রাজাকার, আল-বদর গঠনে নেতৃত্ব দেয়ারও অভিযোগে তার বিচারের দাবি ছিল দীর্ঘ দিনের।

মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১২ সালের ১১ জানুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাজির হলে, বিচারকরা তার জামিনের আবেদন নাকচ করে দিয়ে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াতে ইসলামীর নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদী, সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামান ও সাবেক সদস্য আবুল কালাম আজাদকে মৃত্যুদণ্ড এবং আরেক সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

শেয়ার করুন