শর্ত মানলে রাশিয়ায় আশ্রয় পাবেন স্নোডেন

0
136
Print Friendly, PDF & Email

সাময়িকভাবে রাশিয়ায় আশ্রয় চাওয়া হতে পারে- স্নোডেনের পক্ষ থেকে এমন ইঙ্গিত পাওয়ার পর ক্রেমলিন বলেছে, যুক্তরাষ্ট্রের আর কোনো গোপন তথ্য ফাঁস না করলেই তিনি আশ্রয় পাবেন রাশিয়ায়।

দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, “স্নোডেন খুব সম্মানের সঙ্গে রাশিয়ায় অবস্থান করতে পারবেন যদি প্রথমত তিনি যুক্তরাষ্ট্রের তথ্য ফাঁস না করে ক্রেমলিন-পেন্টাগন সম্পর্কের ক্ষতি না করেন এবং দ্বিতীয়ত যদি তিনি নিজের জন্য এই অনুরোধ (আশ্রয়ের) জানান।”

অন্য দিকে, মস্কোর শেরেমেতিয়েভো বিমানবন্দরে স্নোডেনের সঙ্গে মানবাধিকার সংগঠনগুলোর নেতাদের বৈঠকে অংশগ্রহণ করা আইনজীবী জেনরি রেজনিক বলেন, “যুক্তরাষ্ট্রের আর কোনো ক্ষতি করবেন না বলে অঙ্গীকার করেছেন স্নোডেন।”

এর আগে, শুক্রবার বিকেলে মস্কোর শেরেমেতিয়েভো বিমানবন্দরে মানবাধিকার নেতাদের সঙ্গে বৈঠক শেষে রাশিয়ায় সাময়িক আশ্রয় গ্রহণের সিদ্ধান্তের কথা জানান স্নোডেন। তবে নিরাপদ দিনক্ষণ দেখে শেষ পর্যন্ত লাতিন আমেরিকার কোনো দেশেই উড়াল দেবেন বলে জানান যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সাবেক এই সদস্য।

উল্লেখ্য, জনসাধারণের ফোনকল ও অনলাইন কার্যক্রমে মার্কিন প্রশাসনের অবৈধ নজরদারির গোপন তথ্য ফাঁস করে সিআইএ’র মোস্ট ওয়ান্টেডের তালিকায় আছেন তরুণ স্নোডেন। নিজ দেশের প্রশাসনের রোষানল থেকে বাঁচতে এর মধ্যে হংকং হয়ে মস্কোর শেরেমেতিয়েভো বিমানবন্দরে ফেরারি অবস্থায় দিন কাটাচ্ছেন এই মার্কিন নাগরিক।

এর মধ্যে আশ্রয় চেয়ে ২১টি দেশের কাছে আবেদন করেন তিনি। সবগুলো দেশ তার আবেদন গ্রহণ না করলেও কিউবা, নিকারাগুয়া, বলিভিয়া ও ভেনিজুয়েলা স্নোডেনকে আশ্রয় দিতে সম্মত হয়।

শেয়ার করুন