২৩ জুলাইয়ের মধ্যে চার সিটি মেয়রের শপথ

0
86
Print Friendly, PDF & Email

প্রধানমন্ত্রীর সম্মতি পেলে ২৩ জুলাইয়ের মধ্যে চার সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলরদের শপথ অনুষ্ঠিত হবে। তবে সিটি করপোরেশনগুলোর বর্তমান পরিষদের মেয়াদ পূর্ণ হওয়ার আগে নতুনরা দায়িত্ব নিতে পারবেন কিনা তা এখনো অনিশ্চিত।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, বর্তমান পরিষদের মেয়াদ পূর্তির আগে কোনোভাবেই নতুনদের দায়িত্ব নেওয়ার সুযোগ নেই। যদিও বিষয়টি আইন মন্ত্রণালয়ের মতামতের অক্ষোয় আছে।

গত ১৫ জুন রাজশাহী, খুলনা, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের প্রায় এক সপ্তাহ পর নির্বাচন কমিশন চার সিটি নির্বাচনের গেজেট প্রকাশ করে। স্থানীয় সরকার বিভাগ সূত্র জানায়, মেয়র ও কাউন্সিলরদের শপথের প্রক্রিয়া শুরু করেছে স্থানীয় সরকার বিভাগ। ইতোমধ্যে শপথ অনুষ্ঠানের সময় চেয়ে নথি পাঠানো হয়েছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের দফতরে। সেখান থেকে নথি যাবে প্রধানমন্ত্রীর দফতরে। তিনি সময় দিলেই ২৩ জুলাইয়ের মধ্যে যে কোনো দিন শপথ অনুষ্ঠিত হবে। এদিকে শপথ নিতে পারলেও দায়িত্বভার বর্তমান পরিষদের মেয়াদ পূর্ণ হওয়ার আগে নিতে পারছেন না বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্ট সূত্রগুলো। তবে আইন মন্ত্রণালয়ের কাছে মতামত চেয়ে ১৯ জুন স্থানীয় সরকার বিভাগ থেকে চিঠি পাঠানো হলেও গতকাল পর্যন্ত এর কোনো জবাব পাওয়া যায়নি।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আইন অনুযায়ী চার সিটি করপোরেশনে নির্বাচিত মেয়র ও কাউন্সিলররা বর্তমান পরিষদের মেয়াদ পূর্ণ হওয়ার আগে দায়িত্ব নিতে পারবেন না। বিষয়টি সূরাহা করতেই আইন মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে।

শেয়ার করুন