মাউন্ট এভারেস্টের বেজ ক্যাম্পে ফোরজি এলটিই সুবিধা

0
89
Print Friendly, PDF & Email

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের বেজ ক্যাম্পে ফোরজি এলটিই (লংটার্ম ইভোলুশন) নেটওয়ার্ক চালু করা হয়েছে। এর মাধ্যমে এখন থেকে পর্বতারোহীরা অতি উচ্চগতির সেলফোন নেটওয়ার্ক সংযোগ পাবেন।  

 ৫ হাজার ২০০ মিটার উচ্চতায় সংযোগটি স্থাপন করেছে টেলিযোগাযোগ যন্ত্রাংশ নির্মাতা হুয়াউই ও অপারেটর চায়না মোবাইল। এক্ষেত্রে চীনের নিজস্ব এলটিই টিডিডি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এর আগে ২০০৮ সালে একই স্থানে জিএসএম নেটওয়ার্ক স্থাপন করেছিল এ দুটি কোম্পানি। তবে সবার আগে এভারেস্টের পাদদেশে থ্রিজি নেটওয়ার্ক চালু করে নেপালি টেলিকম অপারেটর এনসেল। বর্তমানে এভারেস্ট বেজ ক্যাম্পেই বিশ্বের সর্বোচ্চ টেলিকম নেটওয়ার্ক টাওয়ারের অবস্থান।

 

হুয়াউই ওয়্যারলেস নেটওয়ার্কসের সভাপতি ডেভিড ওয়াং বলেন, এভারেস্ট শৃঙ্গে ফোরজি স্থাপনের মাধ্যমে সারা বিশ্বে এলটিই টিডিডি প্রযুক্তি ছড়িয়ে দেয়ার একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।

বিশ্লেষকরা জানান, দ্রুতগতির এ নেটওয়ার্ক ব্যবহার করে পর্বতারোহীরা তাদের নিরাপত্তা বাড়াতে সক্ষম হবেন। গত মাসে এ ক্যাম্প থেকে লাইভ ভিডিও স্ট্রিমিং করে সেবাটি পরীক্ষা করা হয়।

চীনা এলটিই টিডিডি প্রযুক্তি পদ্ধতিগতভাবে যুক্তরাষ্ট্র, ইউরোপ, জাপান ও লাতিন আমেরিকায় ব্যবহূত এলটিই এফডিডির থেকে আলাদা। বর্তমানে এলটিই টিডিডি প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে চীন, ভারত, আফ্রিকা ও ইউরোপের অল্প কয়েকটি বাজারে। বিশেষজ্ঞরা জানান, এলটিই এফডিডি প্রযুক্তির হ্যান্ডসেট, ডাটা কার্ড, ওয়্যারলেস মডেম ও ট্যাবলেটগুলো টিডিডি নেটওয়ার্কে চলবে না। -ফক্স নিউজ

শেয়ার করুন