ঢাকা বিভাগের ৪৮২৫ প্রাথমিক বিদ্যালয় সরকারিকরন

0
126
Print Friendly, PDF & Email

ঢাকা বিভাগের ৪ হাজার ৮২৫টি এমপিওভুক্ত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছে সরকার। সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

উল্লেখ্য, এ নিয়ে ১৫ হাজার ২৪৭টি এমপিওভুক্ত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হলো। এর আগে সিলেট বিভাগের ১ হাজার ৩৬৩টি, খুলনা বিভাগের ৩ হাজার ৪৪৯টি, বরিশাল বিভাগের ২ হাজার ৪২১টি এবং চট্টগ্রাম বিভাগের ৩ হাজার ১৮৯টি এমপিওভুক্ত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। পর্যায়ক্রমে অন্য বিভাগের বিদ্যালয়গুলোকেও জাতীয়করণ করা হবে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, শিক্ষকদের আন্দোলনের পর গত ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন। এসব বিদ্যালয়ে ১ লাখ ৩ হাজার ১৯২ শিক্ষক কর্মরত রয়েছেন।

এর মধ্যে প্রথম ধাপে ২২ হাজার ৯৮১টি এমপিওভুক্ত প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ হচ্ছে। এসব বিদ্যালয়ের শিক্ষকরা চলতি বছরের ১ জানুয়ারি সরকারি সব সুযোগ-সুবিধা পাবেন।

দ্বিতীয় ধাপে স্থায়ী/অস্থায়ী নিবন্ধনপ্রাপ্ত, পাঠদানের অনুমতিপ্রাপ্ত, কমিউনিটি এবং সরকারি অর্থায়নে এনজিও কর্তৃক নির্মিত/পরিচালিত ২ হাজার ২৫২টি বিদ্যালয় জাতীয়করণ হবে।

এবং তৃতীয় ধাপে পাঠদানের অনুমতির সুপারিশপ্রাপ্ত ও পাঠদানের অনুমতির জন্য অপেক্ষামান ৯৬০টি বিদ্যালয় জাতীয়করণ হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

শেয়ার করুন