মুরসির পদত্যাগের দাবিতে উত্তাল মিশর

0
94
Print Friendly, PDF & Email

 মিশরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির পদত্যাগের দাবিতে রাজধানী কায়রোসহ সারা দেশে আন্দোলন চলছে। নতুন এ আন্দোলনে তাহরির স্কয়ার ফের উত্তাল হয়ে উঠেছে। হাজারো বিক্ষোভকারী জমায়েত হয়েছে তাহরির স্কয়ারে। এ স্কয়ারই সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের পতন ডেকে এনেছিল।

কয়েকদিন থেকেই রোববার সরকারবিরোধী আন্দোলন শুরুর কথা শোনা যাচ্ছিল।মিশরের প্রথম গণতান্তিক নির্বাচনের প্রথম বছরপূর্তির দিন এ আন্দোলন শুরু হল।

গত বছরের ওই নির্বাচনের মাধ্যমে দেশটির প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন এক সময়ের নিষিদ্ধ মুসলিম ব্রাদারহুডের মোহাম্মদ মুরসি।

বিরোধীদের অভিযোগ অর্থনীতি নিয়ন্ত্রণ আর নিরাপত্তা সমস্যা কাটিয়ে উঠতে ব্যর্থ হয়েছেন মুরসি।

বিক্ষোভে চলাকালে তাহরির স্কয়ারের ওপর দিয়ে সেনাবাহিনীর চারটি অ্যাপাচি হেলিকপ্টার ঘুরে গেছে বলে জানা গেছে। মুরসির পদত্যাগ ও আগাম নির্বাচনের ঘোষণা না দেওয়া পর্যন্ত সরকারবিরোধী তাহরির স্কয়ার ছাড়বে না বলে জানিয়েছেন।

কায়রোয় মুরসিবিরোধী বিক্ষোভকারীরা ‘চলে যাও, চলে যাও’ বলে স্লোগান দেন।

মিশরের দ্বিতীয় বৃহত্তম শহর আলেক্সজান্দ্রিয়ার শত শত মিশরীয় জড়ো হয়েছে। সিদি গাবেরে বিক্ষোভ বিশাল বিক্ষোভ করার কথা রয়েছে তাদের।

পোর্ট সৈয়দের সুয়েজ খাল শহরে বিশাল একটি মঞ্চ তৈরি করা হচ্ছে। স্কয়ারের প্রবেশ ও বাইরে যাওয়ার সময় পরিচয়পত্র চেক করছেন বিক্ষোভের সংগঠকরা।

মুরসির জন্মস্থান শারকিয়া, মনোফিয়া ও সুয়েজসহ বিভিন্ন শহরে বিক্ষোভ হওয়ার কথা রয়েছে।

শেয়ার করুন