রাজনীতি সম্পর্কে সিদ্ধান্ত আমাদেরকেই নিতে হবে : ড. ইউনূস

0
63
Print Friendly, PDF & Email

 নোবেল বিজয়ী একমাত্র বাংলাদেশী ড. মোহাম্মদ ইউনূস বলেছেন, দেশের সমাজ ব্যবস্থা, অর্থনীতি ও রাজনীতি কেমন হবে তা আমাদেরই ঠিক করতে হবে। আমাদের সমাজ, অর্থনীতি ও রাজনীতি সম্পর্কে আমাদেরকেই সিদ্ধান্ত নিতে হবে। কারো উপর নির্ভর করে থাকা ঠিক হবে না। এ জন্য রাজনীতিতে তরুণদের এগিয়ে আসতে হবে। 

শনিবার রাজধানীর সোবহানবাগে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে সোস্যাল বিজনেস কনভেনশন-২০১৩ উপলক্ষে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কনভেনশনে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. লুৎফর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি ড. মুহাম্মদ ইউনূস ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ফ্রান্সের হ্যানস রিজ এবং জাপানের অধ্যাপক ওকাদা ও ড্রাফোডিল’র বোর্ড অব টাস্ট্রির চেয়ারম্যান সবুর খান।

তরুণদের নেতৃত্বে এগিয়ে আসার আহবান জানিয়ে ড. ইউনূস বলেন, বাংলাদেশ নতুন করে গড়তে এখনই কাঠামো ঠিক করতে হবে। তবে পুরাতন নেতৃত্বকে অবজ্ঞা করার প্রয়োজন নেই। আগামী দিনের যে পৃথিবী আসছে তাতে সৃজনশীলতার শক্তি অনেক বেশি। বাংলাদেশ সে বিষয়ে খুবই সৌভাগ্যবান। কারণ দেশে অর্ধেকের বেশি তরুণ। প্রযুক্তির কারণে যে পরিপক্কতা হয়েছে তাতে এখনি তারা নেতৃত্ব দেবে। আর এই নেতৃত্বকে গ্রহণ করতে হবে।

দারিদ্র বিমোচনে সামাজিক ব্যবসার কথা উল্লেখ করে ড. ইউনুস বলেন, নতুন করে বাংলাদেশ গড়তে হলে নতুন করে কাঠামো গড়তে হবে। এ ক্ষেত্রে তরুণদের এগিয়ে আসতে হবে। তিনি বলেন, এই অঞ্চলের দেশ নেপাল, ভুটান, ভারত দ্রুততম সময়ে অনেক উন্নতি লাভ করেছে। সেই তুলনায় বাংলাদেশ অনেক পিছিয়ে আছে। যোগাযোগ ব্যবস্থার অপ্রতুলতার কারণে অনেক ক্ষেত্রে অচলাবস্থার সৃষ্টি হয়ে আছে। এক্ষেত্রে আমাদের যোগাযোগ বাড়াতে হবে। গভীর সমুদ্রকে ব্যবহার করার পরামর্শ দিয়ে ড. ইউনূস বলেন, নেপাল, ভুটান ও ভারতের সঙ্গে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করতে হবে।

শেয়ার করুন