টিফিন খেয়ে ৫শ পোশাক শ্রমিক অসুস্থ

0
108
Print Friendly, PDF & Email

আশুলিয়ার রোজ গ্রেসেস গার্মেন্টসের নিম্নমানের টিফিন খেয়ে শুক্রবার সেখানকার পাঁচ শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। ওই গার্মেন্টসটি বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো. আতিকুল ইসলামের মালিকানাধীন।

খরচ কমাতে নিম্নমানের টিফিন সরবরাহের কারণেই এতো শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন বলে অভিযোগ উঠেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক রোজ গার্মেন্টেসের এক শ্রমিক জানান, প্রতিদিনই সন্ধ্যার পর ৭টা থেকে ৮টা নাগাদ টিফিন দেওয়া হয়। এতে ডিম, কেকসহ কলা বা রুটি থাকে। প্রতিদিনের মতো শুক্রবারও টিফিন দেওয়া হয়। টিফিন খাওয়ার পরই অনেক শ্রমিকের মধ্যে বমি বমি ভাব দেখা দেয়। অনেকে আবার জ্ঞান হারিয়ে ফেলার মতো অবস্থা হয়। প্রায় ৫শ শ্রমিক এভাবে অসুস্থ হয়ে পড়ে বলে জানান তিনি।

এর আগেও খাবারের মান নিয়ে শ্রমিকরা অভিযোগ করলেও কর্তৃপক্ষ নজর দেয়নি বলে অভিযোগ করেছেন কারখানাটির শ্রমিকরা। তবে শ্রমিকদের এসব অভিযোগ অস্বীকার করেছেন বিজিএমইএ সভাপতি ও রোজ গ্রেসেস গার্মেন্টসের মালিক মো. আতিকুল ইসলাম।

এ বিষয়ে তিনি বাংলানিউজকে বলেন, “এটি একটি দুর্ঘটনা। তবে ৫শ নয়, একশ শ্রমিক অসুস্থ হয়েছেন। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। যদি আরো ভালো চিকিৎসার প্রয়োজন হয়, তাহলে আমরা তাদের এনাম মেডিকেলে নিয়ে যাবো।”

তিনি জানান, চিকিৎসার সব ব্যয় গার্মেন্টস থেকে সরবরাহ করা হচ্ছে। পাশাপাশি কেন এতো শ্রমিক অসুস্থ হলো, সে সম্পর্কেও খোঁজখবর নেওয়া হচ্ছে।

নিম্নমানের যে টিফিনের অভিযোগ উঠেছে তা সম্পূর্ণ অযৌক্তিক দাবি করে তিনি জানান, স্থানীয় একটি ভালো বেকারি থেকেই এসব খাবার শ্রমিকদের জন্য আনা হতো।

শেয়ার করুন