মিয়ানমারের জেলে বন্দি ১৩৯ বাংলাদেশী

0
59
Print Friendly, PDF & Email

বিভিন্ন সময় অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার সময় মিয়ানমারের আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়ে জেলে বন্দি রয়েছে ১৩৯ বাংলাদেশী। মিয়ানমারের নৌবাহিনী ও কোস্টগার্ড সে দেশের জলসীমা থেকে এদেরকে আটক করে। আটককৃতরা মিয়ানমারের আকিয়াব, সিটওয়েসহ কয়েকটি জেলে বন্দি রয়েছে বলে জানা গেছে। বন্দিদের অনেকেই কুড়িগ্রাম, ফেনী, কক্সবাজারসহ দেশের বিভিন্ন জেলার বাসিন্দা। বিজিবি ৪২ ব্যাটালিয়ন অধিনায়ক বন্দিদের সংখ্যা নিশ্চিত করেছেন।

 জানা গেছে, বন্দিদের মধ্যে অনেককে বিচারের মুখোমুখি করে মিয়ানমারের আইনানুযায়ী সাজা দেয়া হয়েছে। এদের মধ্যে অনেকের আবার সাজার মেয়াদও শেষ হয়ে গেছে। কিন্তুযথাযথ সরকারি উদ্যোগ না থাকায় বন্দিদের ফেরত আনা সম্ভব হচ্ছে না।

সম্প্রতি মিয়ানমারের আকিয়াব কারাগারে বন্দি টেকনাফ মহেশখালীয়াপাড়ার নুরুল ইসলামের ছেলে  হাবিব উল্লাহ মে মাসে চিঠি দিয়ে পরিবারকে জানায়, গত বছরের  ১৯ জুলাই বঙ্গোপসাগর থেকে মিয়ানমার নৌ-বাহিনীর হাতে তারা আটক হয়েছিল। সাজার মেয়াদ গত ৮ মাস আগে শেষ হয়ে গেলেও তাদের মুক্তি দেয়া হচ্ছে না। দু-দেশের মধ্যে যথাযথ যোগাযোগের অভাবে আটকে পড়া অনেক বাংলাদেশিই এখন দেশে ফিরতে পারছে না।

 এ বিষয়ে সত্যতা নিশ্চিত করে বিজিবি ৪২ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল জাহিদ হাসান জানান, বাংলাদেশী নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে নাসাকার কাছে পত্র প্রেরণ করা হয়েছে এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও জানানো হয়েছে। মিয়ানমার কর্তৃপক্ষ দাবি করেছে তাদের জলসীমা থেকে এসব অবৈধ মালয়েশিয়াগামীদের আটক করা হয়েছিল। যাদের সাজার মেয়াদ শেষ হয়েছে তাদের ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ছাড়পত্র প্রদান করা হলে মিয়ানমার তাদের দেশে ফেরত পাঠাতে পারে।

শেয়ার করুন