বৃষ্টি থাকবে আরো ৫ দিন

0
162
Print Friendly, PDF & Email

মৌসুমী বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে আরো চার থেকে পাঁচ দিন বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ধারণ করা আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ রেকর্ড অনুযায়ী, দেশের সর্বোচ্চ ৮০ মিমি বৃষ্টিপাত হয়েছে কক্সবাজারে।

এছাড়াও কুতুবদিয়ায় ৭৭ মিমি, টেকনাফে ৬৯ মিমি, চট্টগ্রামে ৫৪ মিমি, ফেনীতে ৪৬ মিমি, ময়মনসিংহে ২৬ মিমি, রংপুরে ১৭ মিমি, মাইজদী কোর্টে ১৬ মিমি, সীতাকুণ্ডুতে ১৬ মিমি, হাতিয়াতে ১২ মিমি, চাঁদপুরে ১০ মিমি, শরিয়তপুরে ১০ মিমি, সৈয়দপুরে ৮ মিমি, পটুয়াখালীতে ৭ মিমি, ঢাকায় ৫ মিমি, খেপুপাড়ায় ৫ মিমি, রাঙামাটিতে ৫ মিমি বৃষ্টিপাত হয়েছে।

মৌসুমী বায়ুর সক্রিয়তার কারণে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সে কারণে চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এছাড়াও অভ্যন্তরীণ নৌ পথে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার থাকায় রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট নৌ রুটে এক নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে নদীতে সাবধানে নৌ চলাচল করতে নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শেয়ার করুন