বন্ধ হলো চুদুরবুদুর.কম!

0
139
Print Friendly, PDF & Email

‘চুদুরবুদুর’ শব্দ নিয়ে বাংলাদেশের ভেতরে এবং ভার্চুয়াল জগতে নানান কিছু ঘটে গেল। জাতীয় সংসদে বিরোধী দলের নারী সংসদ সদস্য রেহানা আক্তার রানুর মুখে শব্দটি উচ্চারিত হওয়ার পর এই নিয়ে চলেছে ব্যাপক আলোচনা-সমালোচনা। ভারতের আনন্দবাজার পত্রিকাও এটা নিয়ে বিশ্লেষণ করেছে। এরপর বেনামে জনৈক চুদুরবুদুর.কম নামের একটি সাইট খুলে তাতে সংসদের ওয়েবসাইটের কন্টেন্ট এমবেড করে দেন। এর জের ধরে গতকাল মঙ্গলবার রাতে ‘ডিঅ্যাক্টিভ’ করা হয় জাতীয় সংসদের ওয়েবসাইট। অবশেষে আজ বুধবার সকালে চুদুরবুদুর.কম বন্ধ করে দিয়ে সংসদের সাইটও খুলে দেওয়া হয়েছে।

বর্তমানে ‘চুদুরবুদুর.কম’ সাইটটি আর এক্সেস করা যাচ্ছে না। ইন্টারনেট রেজিস্ট্রেশন ডাটাবেজ থেকে দেখা যাচ্ছে, সাইটটির তথ্য পরিবর্তন করা হয়েছে। নীচে তা দেয়া হলো-

Registered through: GoDaddy.com, LLC (http://www.godaddy.com)
Domain Name: CHUDURBUDUR.COM

Registrant:
Bangladesh Parliament

Domain servers in listed order:
NS69.DOMAINCONTROL.COM
NS70.DOMAINCONTROL.COM

গত শুক্রবার থেকেই চুদুরবুদুর.কম এ কেউ ব্রাউজ করলেই সংসদের ওয়েবসাইট এবং এর সব কন্টেন্ট দেখা যাচ্ছিল। জাতীয় সংসদের ওয়েবসাইটের ঠিকানা।

অবশ্য এই ঘটনার পর গতকাল সংসদের কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার বিকেলে ওয়েব অ্যাড্রেসটি হ্যাকড হয়। তারা নকল ঠিকানাটি বন্ধ করার চেষ্টা করছেন।

কিন্তু তা সম্ভব না হওয়ায় বুধবার প্রথম প্রহর পর্যন্ত জাতীয় সংসদের দাপ্তরিক ওয়েবসাইটটি বন্ধ রাখতে দেখা গেছে।

বেশ কয়েকটি জাতীয় দৈনিকও দাবি করেছে যে, জাতীয় সংসদের ওয়েব সাইট হ্যাকড হয়েছে। কিন্তু আসলে তা মোটেও সত্যি নয়। জাতীয় সংসদের ওয়েব সাইট হ্যাক হয়নি। কেউ একজন নতুন একটি ডোমেইন খুলে সেখানে শুধু জাতীয় সংসদের ওয়েব সাইটটি এমবেড করে দিয়েছেন।

সংসদ সচিবালয়ের সচিব মাহফুজুর রহমান বুধবার সকালে সাংবাদিকদের বলেন, “বিটিআরসির সহযোগিতা নিয়ে রাতেই ওয়েবসাইটটি ব্লক করে দেয়া হয়েছে। এখন আর ওই সাইটে ঢোকা যাচ্ছে না।”

গত ৯ জুন সংসদে সম্পূরক বাজেটের ওপর আলোচনার সময় বিএনপির সংরক্ষিত আসনের সদস্য রেহানা আক্তার রানু তার বক্তব্যে ‘চুদুরবুদুর’ শব্দটি ব্যবহার করেন। তিনি ওই দিন তত্ত্বাবধায়ক সরকারের দাবি জানিয়ে বলেছিলেন, “তত্ত্বাবধায়ক সরকার নিয়া কোনো চুদুরবুদুর চইলত ন।”

ফেনীর বাসিন্দা রেহানা তার অঞ্চলের ভাষায় সরকারকে হুঁশিয়ার করলে সরকারি সদস্যরা তীব্র প্রতিবাদ করেন। হুইপ আসম ফিরোজও রানুর বক্তব্যকে ‘অশোভন’ আখ্যা দিয়ে এক্সপাঞ্জের দাবি জানান। এর চার দিনের মাথায় গত ১৩ জুন গোড্যাডি ডটকমের মাধ্যমে ‘চুদুরবুদুর.কম’ নিবন্ধন করা হয় দুই বছরের জন্য। সেখানে নিবন্ধকের নাম দেখানো হয় ‘বাংলাদেশ পার্লামেন্ট’। পাশাপাশি একটি ‘অস্তিত্বহীন’ মোবাইল নম্বরও সেখানে দেয়া হয়েছে।

‘চুদুর-বুদুর’ শব্দটি নিয়ে সংসদে উত্তাপের পর আলোচনা গড়ায় আন্তর্জাতিক পর্যায়েও। ভারতের সর্বাধিক প্রচারিত বাংলা দৈনিক আনন্দবাজারও শব্দটির উৎপত্তি ও অর্থ বিচারে শব্দটি অশ্লীল কি না- তা খতিয়ে দেখার চেষ্টা করে। ভারতের আনন্দবাজার পত্রিকায় ১২ জুন লেখা হয়- `চুদুরবুদুর গালি কি, বাংলাদেশে সংসদ উত্তাল`।

সে প্রতিবেদনে লেখা হয়, “চুদুরবুদুর গালি কি, বাংলাদেশে সংসদ উত্তাল নিজস্ব প্রতিবেদন চুদুরবুদুর গালাগালি নয়। তবুও বাংলাদেশের জাতীয় সংসদ উত্তাল হল এই একটি শব্দে।

শ্লীল না অশ্লীল, তা নিয়ে দীর্ঘ বাদানুবাদ। তবু ফয়সালা হয়নি। শেষ পর্যন্ত স্পিকার শিরিন শারমিন নির্দেশ দিয়েছেন, চুদুরবুদুর-এর ঠিকুজি-কুলুজি পরীক্ষা করে দেখা হবে। শব্দটি অশ্লীল হলে কার্যবিবরণী থেকে বাদ যাবে, না হলে নয়।

বাংলাদেশে তো বটেই, এ বাংলাতেও লঘু আড্ডায় চুদুরবুদুর আদৌ অপরিচিত শব্দ নয়। কলকাতার ভাষাবিদ পবিত্র সরকার বা ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের বাংলার অধ্যাপক নির্মল দাস, দু’জনেরই অভিমত চুদুরবুদুর গ্রাম্য শব্দ, অশ্লীল কিছুতেই নয়। অর্থ বাড়াবাড়ি করা বা গড়িমসি করা। অভিধান বলছে, বাংলাদেশের একটা গ্রাম্য খেলারও নাম চুদুরবুদুর।”

এদিকে জাতীয় সংসদের স্পিকার নোয়াখালীর বাসিন্দা শিরীন শারমিন চৌধুরীও বলছেন, “শব্দটি অশালীন নয়”। শব্দটি সংসদের কার্যবিবরণী থেকে বাদ দেয়া হবে না বলেও জানিয়েছেন স্পিকার।

গত ১৩ জুন ২০১৩ তারিখে নিজের পরিচয় গোপন করে গোড্যাডি ইন্টারনেট ডোমেইন নেম রেজিস্ট্রেশন ব্যবহার করে এই নতুন ডোমেইন তৈরী করা হয়েছে। সেখানে ফোন নাম্বারটিও ভুল দেয়া হয়েছে।

নিচে চুদুরবুদুর.কম ডোমেইনের তথ্য দেওয়া হলো –

Registered through: GoDaddy.com, LLC (http://www.godaddy.com)
Domain Name: CHUDURBUDUR.COM
Created on: 13-Jun-13
Expires on: 13-Jun-15
Last Updated on: 13-Jun-13

Registrant:
Bangladesh Parliament
Bangladesh Parliament Secretariat
Dhaka, 1000
Bangladesh

Administrative Contact:
Budur, Chudur [email protected]
Bangladesh Parliament
Bangladesh Parliament Secretariat
Dhaka, 1000
Bangladesh
+0.088012345678

Technical Contact:
Budur, Chudur [email protected]
Bangladesh Parliament
Bangladesh Parliament Secretariat
Dhaka, 1000
Bangladesh

— ডিফারেন্ট নিউজ
২০১৩-০৬-২৬ ১৯:৪০:০০

শেয়ার করুন