বিচারকদের প্রশিক্ষণে ভারতকে সহায়তার আহ্বান

0
78
Print Friendly, PDF & Email

বাংলাদেশের বিচারকদের প্রশিক্ষণ দেওয়ার জন্য ভারতের সুপ্রিম কোর্টের কাছে সহায়তা চাওয়া হয়েছে। ভারতের প্রধান বিচারপতি আলতামাশ কবিরের সঙ্গে সাক্ষাৎ করে এ আহ্বান জানান সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার(এসকে)সিনহা।

সোমবার বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল ভারতের প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় ভারতের সুপ্রিম কোর্টের দুই জ্যেষ্ঠ বিচারপতি পি সাথাশিভাম ও জিএস সিংভি উপস্থিত ছিলেন।
টাইমস অব ইন্ডিয়ার খবরে এ কথা ‍জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিচারপতি সিনহার পূর্বপুরুষরা বিহারের। ভারতের নিম্ন আদালত থেকে সর্বোচ্চ আদালত পর্যন্ত বিচারিক যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে তাতে প্রভাবিত হয়েছেন বিচারপতি এসকে সিনহা। বিচারকাজে কম্পিউটারের ব্যবহার দেখেও খুশি হয়েছে বাংলাদেশি প্রতিনিধি দল।

একই ধরনের প্রশিক্ষণ জন্য বাংলাদেশের বিচারপতিদের প্রতিনিধি দল ভারতের সহায়তা চেয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। দুই দেশের চুক্তির ভিত্তিতে বাংলাদেশি বিচারকদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়ে সম্মতি জানিয়েছে ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ও অন্য বিচারপতিরা।

সফরকালে বাংলাদেশি বিচারপতিদের মামলা নিরসনের বিকল্প ব্যবস্থা লোক আদালত ও মধ্যস্থতা কেন্দ্র যেমন লিগ্যাল সার্ভিসেস অথরিটি সম্পর্কে অবগত কর‍া হয়। লিগ্যাল সার্ভিসেস অথরিটি গরিব মামলাকারীদের আইনি সহায়তা দেয়।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে বিচারিক পদগুলোর ৩০ শতাংশ সাবেক বিচারকদের সন্তান, ১০ শতাংশ নারী ও স্থানীয়, ৫ শতাংশ আদিবাসীদের জন্য সংরক্ষিত। এ ছাড়াও কিছু শতাংশ মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য সংরক্ষিত রয়েছে।

শেয়ার করুন