শাহবাগ আন্দোলন নিয়ে কোলকাতায় আন্তর্জাতিক আলোচনা

0
31
Print Friendly, PDF & Email

ঢাকার শাহবাগের আন্দোলনকে শ্রদ্ধা জানাতে কোলকাতা ইন্দো-বাংলাদেশ কালচারাল সেন্টারের পক্ষ থেকে শনিবার বিকেল ৪টায় কোলকাতা প্রেসক্লাবে এক আন্তর্জাতিক আলোচনা চক্রের আয়োজন করা হয়।

আলোচনার বিষয় ছিল ‘শাহবাগ: দক্ষিণ এশিয়ার মৌলবাদ রোধে নাগরিক সমাজের ভূমিকা’।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহবাগ আন্দোলনের অন্যতম, যুদ্ধাপরাধ বিচার মঞ্চের আহ্বায়ক ও বিশিষ্ট সাংবাদিক খালেদুর রহমান শাকিল।

আরো উপস্থিত ছিলেন- পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিক্ষাবিদ পবিত্র সরকার, বিশিষ্ট তথ্যচিত্র নির্মাতা সৌমিত্র দস্তিদার, বিশিষ্ট সাংবাদিক অরুন্ধতী মুখোপাধ্যায়, বিবিসির সাংবাদিক সুবীর ভৌমিক ও পশ্চিমবঙ্গ বিধানসভার জাতীয় কংগ্রেসের বিধায়ক অসিত মিত্র।

আলোচনায় বলা হয়, বিশ্ব জুড়ে মৌলবাদের রণহুঙ্কার বেড়ে চলেছে। এ মৌলবাদের করাল গ্রাস থেকে মুক্তি পায়নি দক্ষিণ এশিয়াও। এদিকে, মৌলবাদকে রুখে দিতে প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তোলা হয়, বাংলাদেশের শাহবাগে।

শাহবাগ প্রসঙ্গে সাংবাদিক খালেদুর রহমান শাকিল বলেন, “বাংলাদেশের বাঙালিদের ‘শাহবাগ আন্দোলন’ শুধুমাত্র রক্তের বিনিময়ে বদলা নয়; যেমনটা বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছিল।”

তিনি বলেন, “ঠিক তেমনি তারা (শাহবাগ প্রতিবাদ) এ আন্দোলনের মধ্য দিয়ে মৌলবাদকে পরাস্ত করবে। এ আন্দোলন সেদিনই শেষ হবে, যেদিন বাংলাদেশ থেকে মৌলবাদ শেষ হবে।”

তিনি শাহবাগের প্রতিবাদকে ‘মৌলবাদের বিরুদ্ধে সজাগ হওয়ার আন্দোলন’ হিসেবে উল্লেখ করেন।

তিনি বলেন, “এ আন্দোলন শুধুমাত্র বাংলাদেশেরই নয়, এর মধ্যে নিহিত মৌলবাদ উৎখাতের অহিংস পন্থা। এ সত্তা দিয়ে মৌলবাদকে উৎখাত করতে দক্ষিণ এশিয়ার সবাই সবাইকে পূর্ণ সহযোগিতাও করতে হবে।”
   
সাংবাদিক সুবীর ভৌমিক তার বক্তব্যে ভারত-বাংলাদেশের মধ্যে এই মুহূর্তে ঝুলে থাকা তিস্তা পানিবণ্টন চুক্তি মিটিয়ে নেওয়াসহ বিভিন্ন স্থল চুক্তি নিয়ে আলোচনার আহ্বান জানান।

শেয়ার করুন