রাবিতে ‘ম্যাজিক লণ্ঠন কথামালা-৩’ অনুষ্ঠিত

0
96
Print Friendly, PDF & Email

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চলচ্চিত্র বিষয়ক সংগঠন ‘ম্যাজিক লণ্ঠন’ আয়োজন করেছে কথপকথন অনুষ্ঠান ‘ম্যাজিক ল্যন্ঠন কথামালা-৩’।  শনিবার বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র কলাভবনে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। এতে চলচ্চিত্র অভিনয়শৈলী নিয়ে কথা উপস্থাপন করেন প্রখ্যাত অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী, ইংরেজি বিভাগের অধ্যাপক এএফএম রেজাউল করিম সিদ্দিকী, ‘ম্যাজিক লণ্ঠন’র সম্পাদক এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী মামুন হায়দার রানা, একই বিভাগের শিক্ষক সাজ্জাদ বকুল, নাট্যকলা ও সঙ্গীত বিভাগের শিক্ষক হাবিব জাকারিয়া, রহমান রাজু প্রমুখ।
অনুষ্ঠানে জয়ন্ত চট্রপাধ্যায় বাংলাদেশের চলচিত্রের প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন। এছাড়াও শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্ন উত্তর দেন।  ‘ম্যাজিক লণ্ঠন’ ছয় মাস অন্তর চলচ্চিত্র নিয়ে ‘কথামালা’ আয়োজন করে থাকে। এটি সংগঠনটির উদ্যোগে চলচ্চিত্র বিষয়ক তৃতীয় কথামালা অনুষ্ঠান। এর আগে দুটি ‘কথামালা’ উপস্থাপন করেন চলচ্চিত্র পরিচালক নূরুল আলম আতিক ও আবু সাইয়ীদ। ২০১১ সালে যাত্রা শুরু হওয়া সংগঠনটি থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী মামুন হায়দারের সম্পাদনায় একই নামে ষাণ¥াসিক জার্নাল প্রকাশ হয়। জার্নালটিতে চলচ্চিত্র ও নিউমিডিয়া বিষয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, পরিচালক ও চলচ্চিত্র সংশ্লিষ্টরা লেখেন। জার্নালের পাশাপাশি ‘ম্যাজিক লণ্ঠন’ চলচ্চিত্র ও বিভিন্ন বিষয়ে নিয়মিত পাঠচক্রের আয়োজনসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট নানামুখী কার্যক্রমে অংশগ্রহণ করে আসছে।

শেয়ার করুন