জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

0
136
Print Friendly, PDF & Email

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার সকালে তেজগাঁও শিল্প এলাকায় জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটের উদ্বোধন করেছেন
দুই বিঘা জমির ওপর ২০০৯ সালের জুলাইয়ে এ হাসপাতালের নির্মাণকাজ শুরু হয়। প্রায় চার বছর পর বুধবার হাসপাতালটি চালু হল।

উদ্বোধনের পর প্রধানমন্ত্রী হাসপাতালটি পরিদর্শন করেন।

এ সময় অন্যদের মধ্যে স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, স্থানীয় সংসদ সদস্য আসাদুজ্জামান খান কামাল, প্রধানমন্ত্রীর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং সমাজকল্যাণ বিষয়ক উপদেষ্টা ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব এম এম নিয়াজউদ্দীন, নাক, কান ও গলা রোগ বিশেষজ্ঞ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. প্রাণগোপাল দত্ত ও ইনস্টিটিউটের পরিচালক ডা. আব্দুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনের পর বহির্বিভাগে রোগীদের চিকিৎসাসেবার জন্য হাসপাতালটি খুলে দেয়া হয়েছে। হাসপাতালটিতে নাক, কান, গলা ও হেড-নেক সার্জারি চিকিৎসার আধুনিক সুবিধা পাবেন রোগীরা।

২৫০ শয্যার এ হাসপাতালের জন্য ১২ তলা ভবন নির্মাণের কথা থাকলেও বর্তমানে ১০০ শয্যার জন্য আট তলা পর্যন্ত নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। বাকি নির্মাণকাজ ২০১৩ সালেই শেষ হবে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।

হাসপাতালটিতে রোগীরা আধুনিক সব ধরনের চিকিৎসাসেবা পাবেন। এ লক্ষ্যে অটোলজি বিভাগে আন্তর্জাতিক মানের অডিওভ্যাস্টিবুলার ল্যাব, স্লিপ ল্যাব ও ভয়েস স্টাডি ল্যাব স্থাপন করা হয়েছে।

এসব ল্যাবে বধিরতা ও মাথা ঘুরানো রোগ নিরূপণ করে আধুনিক চিকিৎসা দেয়া হবে। এ ছাড়া ঘুমের মধ্যে শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট ও গলার স্বর ভেঙে যাওয়া রোগীরা এখানে উন্নতমানের চিকিৎসাসেবা পাবেন। হেড-নেক ক্যানসারের বিশেষায়িত চিকিৎসাও পাবেন রোগীরা।
হাসপাতালে মোট আটটি আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট) বেড আছে। সব ধরনের রোগী আইসিইউতে চিকিৎসাসেবা নিতে পারবেন। বিশেষায়িত চিকিৎসা সুবিধাগুলোর মধ্যে প্রতিটি বিষয়ে পৃথক বিভাগ রয়েছে।

চিকিৎসাসেবার পাশাপাশি মেডিকেল শিক্ষার্থীদের প্রশিক্ষণ ও গবেষণার উচ্চতর কেন্দ্র হিসেবেও কাজ করবে এ প্রতিষ্ঠানটি।

শেয়ার করুন