চার সিটি নির্বাচন পর্যবেক্ষণে থাকছেন চার কমিশনার : শাহ নেওয়াজ

0
73
Print Friendly, PDF & Email

চার সিটি নির্বাচনে রিটার্নিং কর্মকর্তাদের কার্যক্রমসহ সব ধরনের পর্যবেক্ষণে দায়িত্ব পালন করছেন চারজন নির্বাচন কমিশনার বললেন, নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ।

মঙ্গলবার দুপুরে কমিশন সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

দু’একজন ছাড়া সবাই রাষ্ট্রীয় আইন মেনে চলে বলে জানিয়ে শাহনেওয়াজ বলেন, ‘আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

সিসিকে নির্বাচনী প্রচারণায় সাবেক মেয়র বদরুদ্দিন আহমদ কামরান সরকারী গাড়ী ব্যবহার করছেন এমন অভিযোগের জবাবে নির্বাচন শাহনেওয়াজ বলেন, ‘বিষয়টি জানার সাথে সাথে আমরা রিটার্নিং অফিসারকে যথাযথ ব্যবস্থা নিতে জন্য বলেছি।’

তিনি বলেন, ইসি থেকে রিটার্নিং অফিসারদের বারবার বলা হয়েছে আচরণবিধি লঙ্ঘনের প্রমাণ পেলে ছাড় না দিয়ে কঠোর ব্যবস্থা নিতে।

গণমাধ্যমে কামরানের সরকারী গাড়ী ব্যবহারের অভিযোগ পেয়ে সাথে সাথে ব্যবস্থা নেওয়ার জন্য রিটার্নিং অফিসার বলা হয়েছে বলে জানান তিনি।

সিটি নির্বাচনে গণমাধ্যমের সংবাদকে গুরুত্ব দেওয়ার কথা বলে তিনি বলেন, কোন প্রতিপক্ষ প্রার্থী বা ব্যক্তিগত অভিযোগ ছাড়াও গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে আমরা ব্যবস্থা নিচ্ছি। তবে অভিযোগ বেশী হওয়ায় ব্যবস্থা নিতে একটু সময় লাগছে।

রাসিকে গ্যাস সংযোগ দেওয়ায় পেট্রোবাংলার চেয়ারম্যানকে শো কজের ব্যাপারে শাহনেওয়াজ বলেন, তাকে রিটার্নিং অফিসার শোকজ করেছে এবং তিনি তার জবাবও দিয়েছেন।

বক্তব্য যাচাই করে দেখা হচ্ছে, তিনি তার দায়িত্ব পালন করতে গিয়ে গ্যাস সংযোগ দিয়েছেন না অন্য কোন কারণে দিয়েছেন।

এ ধরণের উন্নয়ন কাজ একদিনে নয় দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে সংগঠিত হয় বলে মন্তব্য করে শাহনেওয়াজ বলেন, ‘কোন প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হলে কমিশনের সাথে পরামর্শ করতে হয়।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কিছু কিছু আচরণবিধি লংঘনের ব্যবস্থা সাথে না নেওয়া গেলেও নির্বাচনের পরে ব্যবস্থা নেওয়া হবে।’

নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার ব্যাপারে যথাযথ ভূমিকা পালনে বুধবার কমিশন সচিবালয়ে আইন শৃংখলা বাহিনীর প্রধানদের সাথে কমিশনারেরা মিটিং করবেন বলেও জানান তিনি।

শেয়ার করুন