বাজেটের টাকা নির্বাচনে ব্যয় নয় : আকবর আলী

0
94
Print Friendly, PDF & Email

 

 আগামী ২০১৩-১৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের টাকা যাতে নির্বাচনের জন্য ব্যয় না হয় সে বিষয় সতর্ক থাকতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান।

রোববার রাজধানীর সিরডাপ মিলনায়নে আয়োজিত এক বাজেট প্রতিক্রিয়া অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নির্বাচন কমিশনকে আগে থেকেই এ বিষয়ে নির্দেশনা দিতে হবে- উল্লেখ করে ড. আকবর আলী খান বলেন, “আগামী অর্থবছরে যেসব প্রকল্পের টাকা ব্যয় হবে তা যেন নির্বাচনের উদ্দেশ্যে ব্যয় না হয় সে জন্য নির্বাচন কমিশনকে দয়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।”

‘প্রস্তাবিত বাজেট ২০১৩-১৪ কেমন হলো: একটি সমন্বয় পর্যালোচনা’ শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করে গবেষণা প্রতিষ্ঠান ‘সমুন্বয়’।

অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিআইআইএস’র সিনিয়র রিসার্চ ফেলো মাহফুজ কবীর, সমুন্বয়ের রিসার্চ কোঅর্ডিনেটর দিলরুবা ইয়াসমীন চৌধুরী প্রমুখ।

প্রসঙ্গত, গত ৬ জুন জাতীয় সংসদে বর্তমান সরকারের শেষ বাজেট প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

২০১৩-১৪ অর্থবছরের প্রস্তাবিত এই বাজেটের মোট ব্যয় প্রাক্কলন করা হয়েছে ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৮.৭ শতাংশ।

বাজেটে অনুন্নয়নসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৬২১ কোটি টাকা (জিডিপি’র ১৩.২ শতাংশ) এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ধরা হয়েছে ৬৫ হাজার ৮৭০ কোটি টাকা (জিডিপি’র ৫.৫ শতাংশ)।

২০১৩-১৪ অর্থবছরে ৭.২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

শেয়ার করুন