গানের সাথেই সখ্য নকুলের

0
103
Print Friendly, PDF & Email

 

আমাদের দেশের সংগীতাঙ্গনে একাধারে কণ্ল্, যন্ত্রশিল্পী, সুরকার, সংগীত পরিচালক ও গীতিকার নেই বললেই চলে। তবে আমাদের দেশের একজন ব্যতিক্রমধর্মী গানের পরিচিত মুখ নকুল কুমার বিশ্বাস। তিনি একাধারে সবগুলো গুণের অধিকারী।

সংগীতে তার যাত্রার শুরুটা ১৯৮৭ সালের দিকে। সে বছর রমজানের ঈদে প্রযোজনা প্রতিষ্ঠান কনকর্ড এন্টারপ্রাইজ থেকে নকুলের সঙ্গীত ক্যারিয়ারের প্রথম একক অ্যালবাম ‘কনকর্ড ভলিউম-১’ প্রকাশিত হয়। 

এরপর ১৯৯৬ সালে `ইত্যাদি`তে প্রচারিত হয় তার গাওয়া `দাদা বিয়া করলাম ক্যান` গানটি। এই গান তাকে ব্যাপক জনপ্রিয়তা এনে দেয়।এরপর বের হয় এক এক করে ৫০টি অ্যালবাম। 

নকুল কুমার বিশ্বাসের নতুন অ্যালবামে মোট গান ১০টি গান থাকছে। নিজের লেখা ও সুরে এ গানগুলোর শিরোনাম হলো- ‘যার‍া মাকে ভালোবাস না’, ‘এই জীবনের সব অর্জন’, ‘আয় রে খোকা আয়’, ‘মামা বাড়ি’, ‘মা আমার বলত খোকা রে’ প্রভৃতি। 

এরপর টিভি ম্যাগাজিনে ক্যারিয়ার শুরু। ২০১১ সালের রমজানে শুরু হয়েছিল ছন্দভিত্তিক ম্যাগাজিন অনুষ্ঠান ‘ছন্দ আনন্দ’।, উপস্থাপনা, পরকিল্পনা ও পরিচালনায় রয়েছেন ব্যতিক্রমী গায়ক নকুল কুমার বিশ্বাস।

 

এবারের আয়োজনে থাকবে ঈদ নিয়ে গান, ক্লোজ আপ ওয়ানের শিল্পীদের নিয়ে গান, গানের সাথে নাটিকা, প্রতিবেদন ,দর্শক পর্ব, বৃষ্টিনৃত্য, গরু- ছাগলের কথোপকথন, কৌতুক পরিবেশনা এবং মমতাজের কন্ঠে গান।

অনুষ্ঠানটি নিয়ে নকুল কুমার বিশ্বাস বলেন, ‘‘দুই বছর পূর্তি উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠান হবে এটি। এবারে ক্লোজআপ ওয়ানের সেরা শিল্পীদের কন্ঠে একটি গান, নবাগতা রবি ও রথির নৃত্য, মমতাজের কণ্ঠে গান, কৌতুকভিনেতা হারুণ কিসিঙ্জার, শাহিন, পাপ্পু, কাজলের কমেডি, দর্শকপর্বসহ নানা চমক থাকছে। আর জনপ্রিয় এ ম্যাগাজিনটি সবার ভালোবাসায় এতদূর পর্যন্ত এসেছে। আশা করি, সবার ভালোলাগবে।’

আসছে ঈদের তৃতীয় দিন রাত ৮টা ৩০ মিনিটে প্রচারিত হবে ‘ ছন্দ আনন্দ’।

আর নিজের বিষয়ে নকুল বাংলানিউজকে বললেন, ‘‘ নিজের জন্য গান করি না। মানুষের ভালোবাসা যতদিন পাবো, গান করে যাবো। গানের বাইরে অন্যকিছু ভাবতে পারি না।’’

 

শেয়ার করুন