বগুড়া পৌরসভার ৩৯ কোটি ৩ লাখ টাকার বাজেট ঘোষণা

0
117
Print Friendly, PDF & Email

বগুড়া পৌরসভার ২০১৩-১৪ অর্থবছরের ৩৯ কোটি ৩ লাখ ৩৯৮ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

শনিবার সকাল ১১টার দিকে পৌর হলরুমে আয়োজিত বাজেট অনুষ্ঠানে বগুড়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট এ.কে.এম. মাহবুবুর রহমান এ বাজেট ঘোষণা করেন।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বগুড়ার জেলা প্রশাসক শফিকুর রেজা বিশ্বাস এবং বিশেষ অতিথি ছিলেন বগুড়ার পুলিশ সুপার মোজাম্মেল হক, পিপিএম।

বগুড়া পৌরসভার মেয়র মাহবুবর রহমান বাজেট বক্তব্যে ৩৭টি ধাপে তার বিগত দিনের উন্নয়ন ও আগামী দিনের করণীয় সম্পর্কে তুলে ধরেন। বগুড়া পৌরসভার সর্বশেষ জরিপ করা হয়েছিল ২০০৫-০৬ অর্থবছরে। তাই, যৌক্তিক পর্যায়ে কর পুনর্নিধারণের জন্য সবার সহযোগিতা কামনা করেন।

বাজেট সভায় জানানো হয়, ২০১১-১২ অর্থবছরে বসতবাড়ির ওপর কর আদায় করা হয় ৩ কোটি ৫৩ লাখ ৩৬ হাজার ২৩১ টাকা। ২০১২-১৩ অর্থবছরে সংশোধিত বাজেটে তা বেড়ে দাঁড়ায় ৩ কোটি ৬০ লাখ। আগামী অর্থবছরের জন্য এটি নির্ধারণ করা হয়েছে ৫ কোটি ৯০ লাখ টাকা।

আগামী অর্থবছরের বাজেটে বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভলপমেন্ট ফান্ড থেকে ১০ কোটি টাকা পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করে মেয়র জানান, যদিও বিগত ৩ অর্থবছরে এই ফান্ড থেকে কোনো বরাদ্দ পায়নি বগুড়া পৌরসভা।

বাজেট ঘোষণায় বলা হয়, বগুড়া পৌরসভার ৭৬৫ কিলোমিটার রাস্তার মধ্যে ২৭৬ কিলোমিটার রাস্তা কাঁচা। এসব  রাস্তা কার্পেটিং করতে প্রয়োজন প্রায় ১৩৭ কোটি টাকা। এছাড়া বাজেটে উডবার্ন পাবলিক লাইব্রেরির জন্য বই কেনা বাবদ ২৫ লাখ, খান্দার বিল উন্নয়নে ৪৯ লাখ ২০ হাজার, খান্দরবিলে পার্ক নির্মাণের জন্য ৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।
 
বাজেট অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথিসহ উপস্থিত গণ্যমান্য ব্যক্তিরা বগুড়া শহরকে পরিচ্ছন্ন ও সুন্দর সাজানো শহর হিসেবে দেখার আশাবাদ ব্যক্ত করেন। যানজট নিরসন, ফুটপাথ দখল ও রাস্তা সংস্কার কাজে সিবিওকে শক্তিশালী করা প্রয়োজন বলে মতামত ব্যক্ত করা হয়।

বাজেট অনুষ্ঠানে বগুড়া পৌরসভার কাউন্সিলর ছাড়াও প্রধান নির্বাহী কর্মকর্তা এ.এম.এম. মুনিরুল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস সালাম, পৌরসভার সচিব সি.এম. রেজাউল করিম, হিসাবরক্ষক ইকবাল হোসেনসহ শহরের বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।   

শেয়ার করুন