রমজানের আগে ঢাকা সিটিতে নির্বাচন সম্ভব নয় : সিইসি

0
82
Print Friendly, PDF & Email

রমজানের আগে বিভক্ত ঢাকার দুই সিটি করপোরেশনে (ডিসিসি) নির্বাচন করা সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমেদ।

আজ মঙ্গলবার শেরেবাংলা নগরে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

কবে লাগাদ নির্বাচন দেয়া হতে পারে-জানতে চাইলে তিনি বলেন, আগামী অক্টোবর মাসের প্রথম সপ্তাহে হবে বলে জানান তিনি।

সিইসি বলেন, সময় স্বল্পতার কারণে ঈদের আগে নির্বাচন করা সম্ভব হচ্ছে না। প্রার্থী ও ভোটারদের নির্বাচনের প্রস্তুতির জন্য সময়ের প্রয়োজন। তাই পর্যাপ্ত সময় নিয়ে ডিসিসি নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এদিকে  চলতি মাসে চার সিটি করপোরেশনে নির্বাচন, জুলাই মাসে গাজীপুর সিটি ও কিশোরগঞ্জে উপ-নির্বাচন তারপর রমজান মাস। সব কিছু মিলিয়ে অক্টোবর মাসেই ডিসিসি নির্বাচন করলে সুন্দরভাবে এ নির্বাচন সম্পন্ন করা যাবে বলেও তিনি জানান।
 
ডিসিসি নির্বাচনের আর কেনো জটিলতা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ডিসিসি নির্বাচন নিয়ে আর কোনো আইনি জটিলতা নেই। যেসব জটিলতা ছিল তা সমাধান করা হয়েছে। নির্বাচন করা বা না করার ব্যাপারে সরকারের পক্ষ থেকে কোনো চাপ নেই বলেও জানান তিনি।

সিইসি জানান, পূর্বে হালনাগাদ করা ভোটার তালিকাতেই ডিসিসি নির্বাচন হবে।

এর আগে ২০১১ সালের ২৯ ডিসেম্বর ঢাকা সিটি করপোরেশনকে দু’ভাগে ভাগ করে সংসদে বিল পাস হয়। গত বছরের ৯ এপ্রিল ঢাকার দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও ভোটার তালিকা হালনাগাদ এবং ওয়ার্ডের সীমানা বিন্যাস যথাযথ হয়নি এই অভিযোগে-হাইকোর্টে রিট দায়ের হয়েছিল।

রিটটি নিষ্পত্তি হতে সময় লেগেছে প্রায় একবছর। আদালতের বাধা অপসারিত হওয়ার পর নতুন করে নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি নেয় কমিশন। কিন্তু বিপত্তি দেখা দেয় সুলতানগঞ্জ ইউনিয়নকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মধ্যে যুক্ত করা নিয়ে। এই ইউনিয়নকে সিটির সঙ্গে যুক্ত করা হলেও ওয়ার্ডের বিন্যাস করা হয়নি।

বিষয়টি কমিশনের নজরে আসলে গত সপ্তাহে স্থানীয় সরকার বিভাগকে তাগাদাপত্র দেয়া হয় নির্বাচন কমিশন থেকে। পরে স্থানীয় সরকার বিভাগ ওয়ার্ড বিন্যাসের প্রজ্ঞাপন জারি করে গত রবিবার নির্বাচন কমিশনে পাঠিয়ে দেয়। এ পরিপ্রেক্ষিতে কমিশন নির্বাচনের তফসিল ঘোষণার জন্য রবিবারই বৈঠকে বসে। কিন্তু বৈঠকে নতুন ক্রুটি ধরা পড়ে। দেখা যায় ওয়ার্ডের তফসিলিকরণ না করেই প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

শেয়ার করুন