বিদ্রোহী কবি নজরুলের মতো গর্জে উঠতে হবে : আ ক ম মোজাম্মেল

0
303
Print Friendly, PDF & Email

ভূমি মন্ত্রনালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ ক ম মোজাম্মেল হক এমপি বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম যেভাবে স্বাধীনতা যুদ্ধের সময়.মুক্তিযোদ্ধাদের কবিতা লেখার মধ্যদিয়ে উৎসাহ যোগিয়েছেন। ঠিক একইভাবে আরেকবার আমাদের গর্জে উঠতে হবে। তিনি বলেন, বর্তমানে দেশে ইসলামের নামে জামায়াত-শিবির ও হেফাজতে ইসলাম নৈরাজ্য চালিয়ে জনমনে আতঙ্ক চালাচ্ছে।

রোববার সকাল সাড়ে ১১টায় রাজধানীর পাবলিক লাইব্রেরীর ভিআইপি সেমিনার হলে সত্যজিত রায় সাংস্কৃতিক ফোরাম-ঢাকা আয়োজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্বরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মোজাম্মেল হক বলেন,কাজী নজরুল ইসলাম যখন ঘড় ছেড়ে অতিকষ্টে জীবন-যাপন করছেন। ঠিক তখনই দেশের মধ্যে হিন্দু-মুসলিম এর মধ্যে হানাহানি বেধে যায়। তিনি বলেন, ওই সময়ে নজরুল তার কলমের লেখনির মাধ্যমে এই হানাহানি বন্ধ করেতে সম হন। তিনি বলেন, ওই সময়ের মতো এখনো দেশে একটি মহল বন্ধুপ্রতিম দুই জাতির মধ্যে বিবেদ লাগাতে গভঅরভাবে য়ড়যন্ত্র করছে।

মোজাম্মেল হক বলেন, নজরুল ছিলেন,সাম্যার কবি-মানবতার কবি-ইসলামের কবি। তিনি নারিকে তার প্রাপ্য সম্মান দিয়ে বলেছিলেন পৃথিবীতে যা কিছু সুন্দর অর্ধেক তার করিয়াছে-নর আবর অর্ধেক করেছে নারি। তিনি বলেন, আমরা জানি না আজকে ইসলামের নামে একটি মহল কেন-নারিকে গৃহবন্ধি করে রাখতে চাই!
তিনি বলেন, নজরুলের মতো আজকে আমাদেরও গজে উঠতে হবে। প্রয়োজনে আরেকটি যুদ্ধে নামতে হবে বলে ও মন্তব্য করেন তিনি।

বিশ্ব বাঙ্গলী সম্মেলনের সভাপতি কবি আবদুল খালেকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সত্যজিত রায় সাংস্কৃতিক ফোরাম-ঢাকা সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহীন আহমদ রবীন, সাবেক সচিব কবি হীরা লাল বালা, সাহিত্যিক আফরোজা রহমান লতা, ছালাম মাহমুদ প্রমূখ।

শেয়ার করুন