২০১৪ সালের এসএসসি পরীক্ষার প্রস্তুতি

0
85
Print Friendly, PDF & Email

অধ্যায়-৫
প্রিয় শিক্ষার্থীরা, আজ দেওয়া হলো জীববিজ্ঞান বিষয়ের ৫ম অধ্যায় থেকে একটি সৃজনশীল নমুনা প্রশ্নোত্তর।

# অর্পা তার ফুলের বাগানে নিয়মিত পানিসেচ ও আগাছা পরিষ্কার করে থাকে। একদিন সে লক্ষ করল, কিছু পাতা হলুদ হয়ে গেছে, কিছু গাছের পাতা, ফুল ও কুঁড়ি ঝরে যাচ্ছে। এই সমস্যার জন্য সে একজন উদ্যানতত্ত্ববিদের শরণাপন্ন হলে তিনি বাগানে প্রয়োজনীয় পুষ্টি উপাদান সরবরাহের পরামর্শ দেন।
প্রশ্ন:
ক. খনিজ পুষ্টি কাকে বলে?
খ. উদ্ভিদের অত্যাবশ্যকীয় উপাদানগুলোর বৈশিষ্ট্য লেখো।
গ. অর্পার বাগানের গাছগুলোর পাতা হলুদ, ফুল ও কুঁড়ি ঝরে যাওয়ার কারণ কী? ব্যাখ্যা করো।
ঘ. উদ্যানতত্ত্ববিদের পরামর্শ অনুযায়ী অর্পার বাগানের সমস্যা সমাধানের উপায় বিশ্লেষণ করো।
উত্তর: ক. দেহের বৃদ্ধি, শারীরিক পরিপূর্ণতা ও ক্ষয়পূরণের জন্য প্রয়োজনীয় খনিজ লবণ শোষণ প্রক্রিয়াকে খনিজ পুষ্টি বলে।
উত্তর: খ. উদ্ভিদের অত্যাবশ্যকীয় উপাদানগুলোর বৈশিষ্ট্য:
১. এরা উদ্ভিদের স্বাভাবিক বৃদ্ধি ও প্রজননের জন্য প্রয়োজন।
২. এদের যেকোনো একটির অভাব হলে অভাবজনিত লক্ষণ প্রকাশ পায়।
৩. একটি উপাদানের কাজ অপর একটি উপাদান পূরণ করতে পারে না।
উত্তর: গ. উদ্ভিদের সুষম বৃদ্ধি, শারীরিক পরিপূর্ণতা, ক্ষয়পূরণসহ বিভিন্ন জৈবিক কাজ স্বাভাবিকভাবে সম্পন্ন করার জন্য শুধু শর্করা-জাতীয় খাদ্যই যথেষ্ট নয়। খাদ্য তৈরির পাশাপাশি উদ্ভিদ পরিবেশ থেকে বিভিন্ন প্রকার অজৈব লবণ পরিশোষণ করে থাকে। উদ্ভিদের বৃদ্ধির জন্য ১৬টি অজৈব উপাদান প্রয়োজন। এর যেকোনো একটির অভাব হলে উদ্ভিদ বিশেষ লক্ষণের মাধ্যমে তা প্রকাশ করে। এ লক্ষণগুলো দেখে বোঝা যায় উদ্ভিদের কোনো উপাদানের অভাব রয়েছে। অর্পার বাগানের গাছের পাতা হলুদ হয়ে যাওয়া এবং ফুল ও কুঁড়ি ঝরে যাওয়া হলো পুষ্টি উপাদানের অভাবজনিত লক্ষণ। উদ্ভিদে নাইট্রোজেনের অভাব হলে পাতায় ক্লোরোফিল সৃষ্টিতে বিঘ্ন ঘটে। ফলে পাতা হলুদ হয়ে যায়। উদ্ভিদে ফসফরাসের অভাব হলে ফুল ও ফল ঝরে যায়। সুতরাং নাইট্রোজেন ও ফসফরাসের অভাবজনিত কারণেই অর্পার বাগানে এ ধরনের সমস্যা হয়েছিল।
উত্তর: ঘ. উদ্যানতত্ত্ববিদের মতে, বিভিন্ন পুষ্টি উপাদানের অভাবজনিত কারণেই অর্পার বাগানের গাছগুলোতে সমস্যা দেখা দিয়েছিল। উদ্ভিদে নাইট্রোজেনের অভাবে পাতায় ক্লোরোফিল সৃষ্টিতে বিঘ্ন ঘটে। ফলে পাতা হলুদ হয়ে যায়। পাতা হলুদ হয়ে যাওয়ার প্রক্রিয়াকে বলা হয় ক্লোরোসিস। বাগানে ইউরিয়া সার প্রয়োগের মাধ্যমে নাইট্রোজেনের অভাব পূরণ করে অর্পার উদ্ভিদের পাতার এ সমস্যা দূর করা যেতে পারে। আবার উদ্ভিদে ফসফরাসের অভাব হলে পাতা বেগুনি বর্ণ ধারণ করে মূলের বৃদ্ধি কমে যায় এবং পাতা, ফুল ও ফল ঝরে পড়ে। বাগানে ট্রিপল সুপার ফসফেট ব্যবহার করে ফসফরাসের অভাব পূরণের মাধ্যমে অর্পার বাগানের উদ্ভিদের পাতা, ফুল ও কুঁড়ি ঝরে পড়া রোধ করা সম্ভব।

শেয়ার করুন