পাসওয়ার্ডের বিকল্প উলকি ও পিল

0
46
Print Friendly, PDF & Email

যাঁদের পক্ষে পাসওয়ার্ড মনে রাখা কষ্টকর তাঁদের জন্য তৈরি হতে যাচ্ছে বিশেষ ধরনের ইলেকট্রনিক উলকি আর পিল। এ উলকি শরীরে লাগিয়ে রাখতে পারবেন বা বিশেষ পিল সেবন করলে এগুলো পাসওয়ার্ড হিসেবেই কাজ করবে।
সম্প্রতি গুগলের অধীনস্থ মটোরোলা এ ধরনের ইলেকট্রনিক ট্যাটু বা উলকি আর বিশেষ ধরনের পিল উদ্ভাবনের ঘোষণা দিয়েছে। এক খবরে এ তথ্য জানিয়েছে টেলিগ্রাফ অনলাইন।
শিগগিরই ‘মটো এক্স’ নামের নতুন একটি স্মার্টফোন বাজারে আনবে মটোরোলা। নতুন এ স্মার্টফোনটির পাসওয়ার্ড হিসেবে শরীরে লাগানো বিশেষ এ উলকি ব্যবহূত হতে পারে।
মটোরোলার গবেষকেদের তৈরি বিশেষ এ উলকি ত্বকের ওপর আঁঁকা এক ধরনের সার্কিটের মতো। এতে কোনো ব্যাটারির প্রয়োজন পড়ে না। স্মার্টফোনের সঙ্গে থাকা বিশেষ ট্যাটু শনাক্তকরণ প্রযুক্তি এ ট্যাটু শনাক্ত করতে পারে।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত ডি১১ সম্মেলনে মটোরোলার প্রধান নির্বাহী ডেনিস উডসাইড জানিয়েছেন, স্মার্টফোন ব্যবহারকারীকে পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা থেকে মুক্ত রাখতে বিশেষ ট্যাটু ও বিশেষ ধরনের পিল নিয়ে কাজ করছে মটোরোলা। উলকি ব্যবহারকারীর শরীরের কাছে স্মার্টফোনটি নিয়ে গেলেই ব্যবহারকারীকে শনাক্ত করতে পারবে মটোরোলা তৈরি ‘বুদ্ধিমান’ স্মার্টফোন। প্রযুক্তি বিশ্লেষকেরা মটো এক্স স্মার্টফোনটিকে বুদ্ধিমান বলছেন কারণ এটি ব্যবহারকারীর মনের ভাব আগেভাগেই বুঝতে সক্ষম হবে। স্মার্টফোনটির সেন্সর ব্যবহারকারীর মুঠোফোন ব্যবহারের ধরন বিশ্লেষণ করে আগেভাগেই স্বয়ংক্রিয় তথ্য জানাতে সক্ষম হবে।
ম্যাসাচুসেটস-ভিত্তিক প্রযুক্তি উদ্ভাবক প্রতিষ্ঠান ‘এমসি১০’ বিশেষ ধরনের এ উলকি উদ্ভাবন করেছিল। ফিনল্যান্ডের মুঠোফোন নির্মাতা নকিয়াও এ ধরনের ইলেকট্রনিক উলকি প্রযুক্তিটি নিয়ে কাজ করছে।
এদিকে মটোরোলার প্রধান নির্বাহী উডস জানিয়েছেন, ইলেকট্রনিক উলকির পাশাপাশি বিশেষ ধরনের ইলেকট্রনিক পিল বা বড়ি তৈরিতেও কাজ করছে মটোরোলা। এ পিলটি খেলে মানুষের শরীর থেকে বিশেষ তরঙ্গ নির্গত হবে যা শনাক্ত করতে পারবে স্মার্টফোন। এ পিল শরীরের জন্য ক্ষতিকারক হবে না।
মটোরোলা জানিয়েছে, ‘ই-ট্যাটু’ ও ‘পিল’ প্রযুক্তি এখনও উন্নয়নের পর্যায়ে রয়েছে। তাই এ প্রযুক্তি শিগগিরই ব্যবহারকারীর হাতের নাগালে আসবে না। তবে ‘মটো এক্স’ স্মার্টফোনটি শিগগিরই সাশ্রয়ী দামে হাতের নাগালে আনতে কাজ করছে মটোরোলা ও গুগল।

শেয়ার করুন