শপথ নিলেন পাকিস্তানের সাংসদরা

0
103
Print Friendly, PDF & Email

পাকিস্তানের নতুন নির্বাচিত সংসদ সদস্যরা শনিবার শপথ নিয়েছেন। শপথ নেয়ার পর সংসদের কার্যক্রম আগামী সোমবার পর্যন্ত মূলতবি করা হয়েছে।শপথ নিলেন পাকিস্তানের সাংসদরা
ফাইল ছবি।
 
বিদায়ী স্পিকার ড. ফাহমিদা মির্জা সংসদ সদস্যদের শপথ পাঠ করান। সোমবার গোপন ব্যালটের মাধ্যমে সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। রোববারের মধ্যে প্রার্থীদের মনোনয়ন জমা নেয়া হবে।
 
১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর বিভিন্ন মেয়াদে ইতিহাসে অর্ধেকের বেশি সময় সামরিক বাহিনী শাসিত দেশটিতে এই প্রথম গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তর সম্পন্ন হতে যাচ্ছে।
 
নতুন সরকারের প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য আগামী ৪ জুনের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে এবং ৫ জুন সংসদের নিম্নকক্ষের সদস্যরা প্রধানমন্ত্রী নির্বাচন করবেন।
 
সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নেতৃত্বাধীন মুসলিম লীগ-এন গত ১১ মে অনুষ্ঠিত ৩৪২ আসনের সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর দলটি সরকার গঠন করতে যাচ্ছে।
 
নতুন আইন পরিষদে নওয়াজের দলের প্রতি ১৭৭জন সদস্যের সমর্থন থাকছে। তবে, দলটি এমন সময় দেশ পরিচালনার দায়িত্ব নিচ্ছে যখন পাকিস্তান তালেবান উগ্রবাদ থেকে শুরু করে মারাত্মক অর্থনৈতিক সঙ্কটে রয়েছে এবং দেশটির জ্বালানি, স্বাস্থ্য ও শিক্ষা খাতে ব্যাপক ধস নেমেছে।
 
তবে, মুসলিম লীগের সামনে কিছুটা সুবিধাও রয়েছে। দলটি আগের শাসক দল পাকিস্তান পিপলস পার্টির চেয়ে সংসদে অনেক বেশি আসন পেয়েছে এবং এ কারণে ক্ষমতাসীন দলকে পিপিপি’র মতো বহুমুখী সীমাবদ্ধতা নিয়ে নতুন কাজ করতে হবে না।
 
এ ছাড়া, এবারের সংসদেই প্রথমবারের মতো ১৯০ জন প্রাদেশিক পরিষদ সদস্য যোগ দেবেন যার মধ্যে বেশ কয়েকজন বালুচ নেতাসহ বহু ঝানু রাজনীতিবিদ থাকছেন।

শেয়ার করুন