১৬ অক্ষরের পাসওয়ার্ড নিরাপত্তা ভাঙলেন হ্যাকাররা

0
167
Print Friendly, PDF & Email

দীর্ঘদিন ধরেই কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞরা জটিল ও দীর্ঘ পাসওয়ার্ড ব্যবহারের প্রয়োজনীয়তার কথা বলে আসছেন। তবে বসে নেই হ্যাকাররাও। সম্প্রতি প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট আর্স টেকনিকা আয়োজিত এক অনুষ্ঠানে এক ঘণ্টার মধ্যেই জটিল ১৬ অক্ষরের পাসওয়ার্ড নিরাপত্তা ভেঙে দেখিয়েছেন একদল হ্যাকার। পরীক্ষামূলক এ আয়োজনে এক ঘণ্টারও কম সময়ে একদল হ্যাকার প্রায় ১৫ হাজার পাসওয়ার্ড ভেঙে ফেলেন।
প্রযুক্তি গবেষকেরা জানিয়েছেন, কম শক্তিশালী কম্পিউটার ব্যবহার করেও খুব সহজেই পাসওয়ার্ড ভেঙে ফেলতে পারেন হ্যাকাররা। হ্যাকারদের তৈরি সফটওয়্যার দ্রুত ও সহজে অনুমান করা যায় এমন পাসওয়ার্ডগুলো ভেঙে ফেলে। এক্ষেত্রে সহজে অনুমান করা যায় এমন পাসওয়ার্ডগুলো দিয়ে দ্রুত ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরীক্ষা করে দেখা হয়। একে ফোর্স অ্যাটাক বলে।
এ ছাড়া ডিকশনারি অ্যাটাক বা সহজে অনুমান করা যায় এমন শব্দনির্ভর পাসওয়ার্ডগুলো পরীক্ষা চালানো হয়। গবেষকেরা জানিয়েছেন, ফোর্স অ্যাটাক ও ডিকশনারি অ্যাটাকের মাধ্যমেই অনেক পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারে হ্যাকাররা।
গবেষকেরা আরও জানিয়েছেন, পাসওয়ার্ড সহজে অনুমান করা যায় এর প্রধান কারণ হচ্ছে অধিকাংশ পাসওয়ার্ড একই ধরন অনুসরণ করে তৈরি করা হয়।
কম্পিউটারের পাসওয়ার্ড সুরক্ষায় গবেষকেদের দেওয়া পরামর্শ
১. পাসওয়ার্ড যতটা সম্ভব দীর্ঘ করুন ও দীর্ঘ বাক্য ব্যবহার করুন।
২. পাসওয়ার্ডের মাঝখানে বড় হাতের অক্ষর ব্যবহারের মাধ্যমে জটিল করে পাসওয়ার্ড তৈরি করুন।
৩. বাক্য, শব্দ, অক্ষর, সংখ্যা, চিহ্ন ব্যবহার করে অনন্য পাসওয়ার্ড তৈরি করুন।

শেয়ার করুন