আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের চেষ্টা করতে গিলে হত্যার হুমকির মুখে নিউ ইয়র্কের মেয়র

0
55
Print Friendly, PDF & Email

আমেরিকার নিউ ইয়র্ক শহরের মেয়র মাইকেল ব্লুমবার্গকে হত্যার হুমকি দিয়ে তার কাছে বিষ মাখানো চিঠি পাঠানো হয়েছে বলে খবর পাওয়া গেছে। সেইসঙ্গে বিষ মাখানো চিঠি পাঠানো হয়েছে ওয়াশিংটনে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের লক্ষ্যে ব্লুমবার্গের উদ্যোগে গঠিত সামাজিক আন্দোলনের সদস্যদের কাছেও।

নিউ ইয়র্কের পুলিশ বিভাগ (এনওয়াইপিডি)  জানিয়েছে, গত শুক্রবার নিউ ইয়র্কের ডাক বিভাগের দপ্তরে এবং রোববার ওয়াশিংটনের একটি অফিসে এসব চিঠি খোলা হয়। অবৈধ অস্ত্র নিয়ন্ত্রণের জন্য মেয়র ব্লুমবার্গ যে আন্দোলন গড়ে তুলেছেন তার ওয়াশিংটন শাখায় দ্বিতীয় চিঠিটি পাঠানো হয়েছে।

তদন্তকারী কর্মকর্তারা মনে করছেন, দু’টি চিঠি একই ব্যক্তি পাঠিয়েছেন এবং দুই চিঠিতেই ‘রিসিন’ জাতীয় বিষ মাখানো রয়েছে। তবে ব্লুমবার্গ তাকে পাঠানো চিঠিটি গ্রহণ করেননি।

চিঠি দু’টিতে অজ্ঞাত ব্যক্তির পক্ষ থেকে হুমকি দেয়া হয়েছে এবং নিউ ইয়র্ক পুলিশের মুখপাত্র পল ব্রাউন বলেছেন, দুই চিঠিতে একই ধরনের বিষের অস্তিত্ব পাওয়া গেছে। তিনি বলেন, “অস্ত্র নিয়ন্ত্রণ আইন প্রণয়নের জন্য মেয়র ব্লুমবার্গ যে চেষ্টা চালাচ্ছেন তার কথা উল্লেখ করে চিঠিতে তাকে হত্যার হুমকি দেয়া হয়েছে।”

একাধিক মার্কিন নিরাপত্তা বাহিনী এ ঘটনার তদন্ত শুরু করেছে বলে তিনি জানান। রিসিন এমন এক ধরনের বিষ যা এক প্রকার শিম দিয়ে তৈরি হয় এবং এর নির্দিষ্ট পরিমাণ গন্ধ নাকে প্রবেশ করলে মানুষের মৃত্যু হতে পারে।

নিউ ইয়র্কের মেয়র মার্কিন যুক্তরাষ্ট্রে অবাধে আগ্নেয়াস্ত্র বহনের বিষয়টি নিয়ন্ত্রণের উদ্দেশ্যে গত এক বছর ধরে আইন প্রণয়নের জন্য দেশটির আইন প্রণেতাদের উত্‌সাহিত করার চেষ্টা করছেন।

আমেরিকায় প্রতি বছর প্রায় ৩০ হাজার মানুষ আগ্নেয়াস্ত্রের গুলিতে প্রাণ হারালেও দেশটির আইন প্রণেতা ও প্রভাবশালী রাজনীতিবিদরা অস্ত্র ব্যবসায় জড়িত বলে অস্ত্র ব্যবসা নিয়ন্ত্রণের কোনো উদ্যোগ নেয়া হয় না। উল্টো কেউ সে রকম কোনো উদ্যোগ নিলে যে তাকে মৃত্যুপুরিতে পাঠিয়ে দেয়া হবে মেয়র ব্লুমবার্গের কাছে পাঠানো আলোচ্য চিঠি তার প্রমাণ।

শেয়ার করুন