নিজামীর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের ৯ম সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষ

0
101
Print Friendly, PDF & Email

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের ৯ম সাক্ষী মো. আইনুল হকের (৭২) জবানবন্দি গ্রহণ শেষ হয়েছে।

সোমবার দুপুরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে নিজামীর বিরুদ্ধে জবানবন্দি গ্রহণ করা হয়।

এ সময় রাষ্ট্রপক্ষের সাক্ষী মো. আইনুল হককে আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মিজানুল ইসলাম জেরা করেন।

জবানবন্দি গ্রহণ শেষে আগামী ২ জুন রাষ্ট্রপক্ষের পরবর্তী সাক্ষীর সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল।

এসময় আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মিজানুল ইসলাম আগামী ৫ ‍জুন সাক্ষ্য গ্রহণের পরবর্তী দিন ধার্য করার অনুরোধ জানালে ট্রাইব্যুনাল থেকে বলা হয়, “রোববার আপনার সম্পর্কে যে তথ্য দেওয়া হয়েছে ‍তা খুবই বিব্রতকর। বলা হয়েছে আপনার জলবসন্ত হয়েছে তাই আপনি ঢাকার বাইরে গেছেন।”

এর জবাবে মিজানুল ইসলাম বলেন, “আমার জলবসন্ত হয়নি। আমার মেয়ে অসুস্থ। তাই আমি ঢাকার বাইরে ছিলাম।”

ট্রাইব্যুনাল বলেন, “আপনার কথা বিশ্বাস করা যায়। কিন্তু টেলিফোনের যুগে আপনার জুনিয়ররা তিনজন বিচারপতিকে ভুল তথ্য দিতে পারেন না। এটা খুবই বিব্রতকর।”

উল্লেখ্য, নিজামীর বিরুদ্ধে গত বছরের ২৬ আগস্ট সাক্ষ্য গ্রহণ শুরু হয়। এ পর্যন্ত প্রসিকিউশনের আরও ৮ জন সাক্ষী তার বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন।

মুক্তিযুদ্ধকালে হত্যা, লুট, ধর্ষণ, উস্কানি ও এতে সহায়তা, ষড়যন্ত্র পরিকল্পনা এবং বুদ্ধিজীবী হত্যাসহ মোট ১৬টি ঘটনায় নিজামীর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

শেয়ার করুন