কাল সারাদেশে ১৮ দলের হরতাল

0
74
Print Friendly, PDF & Email

তত্ত্বাবধায়কব্যবস্থা পুনর্বহাল, নেতাকর্মীদের মুক্তি ও সভা-সামবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে আগামীকাল রোববার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮-দলীয় জোট।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু গতকাল নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এই হরতালের ঘোষণা দিয়ে বলেন, সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদ, নির্দলীয় সরকার প্রতিষ্ঠা, আটক রাজবন্দিদের মুক্তি ও দুর্নীতিবাজ সরকারের পদত্যাগের দাবিতে ১৮-দলীয় জোট আগামী রোববার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করছে।
১৮ দল সর্বশেষ হরতাল ডেকেছিল ১৯ মে। পরে মহাসেনের কারণে ওই দিনের হরতাল প্রত্যাহার করা হয়।
সংবাদ সম্মেলনে শামসুজ্জামান দুদু বলেন, প্রধানমন্ত্রী আন্দোলন আন্দোলন খেলা শুরু করেছেন। আমরা তা এতদিন প্রত্যক্ষ করেছি। আমরা আবারও বলতে চাই, আসুন, তত্ত্বাবধায়ক সরকার নিয়ে আলাপ-আলোচনা করি। তা সম্ভব না হলে রাজপথেই হবে এর সমাধান।
শামসুজ্জামান বলেন, সাবেক উপদেষ্টাদের নিয়ে প্রধানমন্ত্রী অনেক কড়া কড়া কথা বলেছেন। তার কথার বলার ভঙ্গি ছিল অনেকটা উপহাসের মতো। ২০০৭ সালে আকবর আলি খানের নেতৃত্ব যখন চারজন উপদেষ্টা পদত্যাগ করেছিলেন, তখন শেখ হাসিনা তাদের সাধুবাদ জানিয়েছিলেন।
দুদু বলেন, সেই সময় শেখ হাসিনা উপদেষ্টাদের নিজের হাতে রান্না করে খাওয়ানোর ইচ্ছা পোষণ করেছিলেন। তাদের দেশপ্রেমিক বলে আখ্যা দিয়েছিলেন। এতদিন পর তিনি কেন তাদের দূরে সরিয়ে দিচ্ছেন?
তারেক রহমান দেশ ও গণতন্ত্রের ষড়যন্ত্র করছে—আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মো. নাসিমের এমন বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, তাকে নিয়ে নাসিম সাহেবের এমন মন্তব্য খুবই নির্মম। দায়িত্বশীলতার জায়গা থেকে তার এই ধরনের দায়িত্বহীন বক্তব্য আশা করা যায় না। আমি জানি না সাবেক ওই স্বরাষ্ট্রমন্ত্রীর কার কার প্ররোচনায় এ ধরনের উত্তেজিত বক্তব্য দিচ্ছেন। তবে তিনি যা বলছেন, তা সঠিক নয়। তারেক রহমান অচিরেই বাংলাদেশে আসবেন। আমাদের আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দেবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
তারেক রহমানের বিরুদ্ধে কোনো দুর্নীতির অভিযোগ সরকার প্রমাণ করতে পারেনি উল্লেখ করে বিএনপি চেয়ারপারসনের এই উপদেষ্টা বলেন, আপনারা পেছনের দিকে না তাকিয়ে সামনের দিকে তাকান। আপনাদের বিরুদ্ধে যে দুর্নীতির অভিযোগ উঠেছে, তা সামলান।
এই সময় উপস্থিত ছিলেন, বিএনপি গণশিক্ষাবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, ধর্মবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, সহদফতর সম্পাদক আবদুল লতিফ জনি, নির্বাহী কমিটির সদস্য তকদির হোসেন জসিম, স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক আমিনুল ইসলাম প্রমুখ।

শেয়ার করুন