নির্দলীয় অন্তর্বর্তী সরকারে রাজি বিএনপি: হান্নান শাহ

0
56
Print Friendly, PDF & Email

অন্তর্বর্তী সরকারে অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি রাজি- জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আ. স. ম হান্নান শাহ। তবে এক্ষেত্রে একটি শর্তের কথাও বলেছেন তিনি।

বৃহস্পতিবার রাজধানীতে এক আলোচনা সভায় তিনি ‘সম্মতি’ ও ‘শর্তের’ কথা জানান।

বিএনপি নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে আন্দোলন করলেও সরকারের পক্ষ থেকে অন্তর্বর্তী সরকারের কথা বলা হচ্ছে- একথা উল্রেখ করে হান্নান শাহ বলেন, “আমরা তাদের এ প্রস্তাব রাজি আছি- তবে শর্ত হলো অন্তর্বর্তী সরকার হতে হবে নির্দলীয় এবং নিরপেক্ষ।”

দুপুরে জাতীয় প্রেস ক্লাবে জিয়াউর রহমানের ৩২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

বর্তমান সরকার ক্ষমতায় এসে ২০০৭ এর তত্ত্বাবধায়ক সরকারের পুনরাবৃত্তি রোধের যুক্তি তুলে ধরে সংবিধান সংশোধন করে এই ব্যবস্থা বাতিল করে।

আগামী নির্বাচনের সময় অন্তর্বর্তী সরকার নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও প্রধান বিরোধী দল বিএনপির মধ্যে বিরোধ চলছে। নির্দলীয় সরকার প্রতিষ্ঠার দাবি মেনে নিতে সরকারকে ৪৮ ঘণ্টা সময়ও বেঁধে দেন বিরোধীদলীয় নেতা।

হেফাজতের সমাবেশে সরকার পূর্ব পরিকল্পিভাবেই আক্রমণ করেছিল বলে অভিযোগ করে হান্নান শাহ বলেন, “আমরা ওই দিন হেফাজতকে আপ্যায়ন করেছি মাত্র। কিন্তু তাদের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই। ওই দিন যারা ধ্বংস-যজ্ঞ চালিয়েছে তারা যুবলীগ, ছাত্রলীগ এবং সরকার দলীয় লোক। আমাদের কাছে ভিডিও ফুটেজ আছে। সেই ফুটেজে সরকার দলীয় ক্যাডার বাহিনীর উপস্থিতি লক্ষ্য করা যায়।”

গত ৫ মে রাজধানীর সমাবেশকে কেন্দ্র করে সমাবেশস্থল মতিঝিল শাপলা চত্বরের কয়েক কিলোমিটারে তাণ্ডব চালায় হেফাজতকর্মীরা। তারা বেশকিছু ভবন-দোকানপাট ও গাড়িতে আগুন দেয় এবং ভাংচুর করে।

হেফাজতে ইসলামের ওই তাণ্ডব বিএনপি ‘সমর্থনে’ সরকার উৎখাতের ষড়যন্ত্রের অংশ বলে তাণ্ডবের পরদিন সাংবাদিকদের বলেছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

শেয়ার করুন