ব্যর্থ লোকদের উপদেশ নিয়ে দেশ এগোবেনা : প্রধানমন্ত্রী

0
87
Print Friendly, PDF & Email

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ব্যর্থ লোকদের উপদেশ নিয়ে দেশ এগোবেনা এবং গণতন্ত্রও সুসংহত হবে না।

একইসঙ্গে ২০০৭ সালে যারা ব্যর্থ হয়েছেন তারাই আবারো ‘জ্ঞানী-গুণীদের ডেকে আনার পাঁয়তারা করছে বলেও অভিযোগ করেছেন তিনি।

বৃহস্পতিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৪০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বিশ্ব শান্তি পরিষদ ১৯৭৩ সালের ২৩ মে বঙ্গবন্ধুকে জুলিও কুরি শান্তি পদকে ভুষিত করে। দিনটি স্মরণে বাংলাদেশ শান্তি পরিষদ আন্তর্জাতিক এ সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর শান্তি প্রচেষ্টার উদ্যোগ এগিয়ে নিতে কাজ করছে তার সরকার। উদাহরণ হিসেবে তিনি পার্বত্য চট্টগ্রামের শান্তি চুক্তি এবং প্রতিবেশী দেশ ভারতের সাথে বিভিন্ন অমীমাংসিত বিষয়ের শান্তিপূর্ণ সমাধানের বিষয়ে সরকারের উদ্যোগ তুলে ধরেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘২০০৭ -০৮ সালে যারা তত্ত্বাবধায়ক সরকারে ছিল তারা সবাই অনেক উচ্চ পর্যায়ের জ্ঞানী-গুণী এবং উচ্চমার্গীয় লোক ছিলেন। কিন্তু তারা কেন ব্যার্থ হলেন?’

‘আজকাল যখন মাঝে মাঝে তাদের জ্ঞানগর্ভ বক্তব্য শুনি, তখন আমার মনে তাদেরকে জিজ্ঞেস করতে প্রশ্ন জাগে- আপনারাতো তখন দায়িত্বে থেকেও একটি নির্বাচন করতে ব্যর্থ হয়েছিলেন’ যোগ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘এখন আবার আমাদেরকে নির্বাচন কিভাবে করতে হবে না হবে সে সবক দিতে আসছেন। কিন্তু আপনাদের মতো ব্যর্থ লোকদের সবক আমরা শুনবো কেন।’

তিনি বলেন, ‘গণতন্ত্রকে অব্যাহত রাখা এবং দেশের উন্নয়ন কিভাবে করতে হয়, সেসব বিষয় আমাদের খুব ভাল করেই জানা আছে। ব্যর্থ লোকদের উপদেশ নিয়ে চললে এদেশ এগোবে না, গণতন্ত্রও সুসংহত হবে না।’

এ সময় শেখ হাসিনা বলেন, বিরোধী দলের হরতাল, হেফাজতের কর্মসূচি এবং গার্মেন্টস শিল্পের বিভিন্ন সব সমস্যার মোকাবেলা করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে সরকার। এরপরও একটি মহল দেশকে আবারো একটি অনির্বাচিত সরকারের হাতে তুলে দেয়ার চেষ্টা করছে।

‘দুর্ভাগ্য হল সেসময়ও অনেক জ্ঞানী-গুণী এবং সুশীল সমাজের লোকেরা তাদের সমর্থন দিয়েছে এবং সহযোগিতা করেছে। এখন আবারও তাদের ডেকে আনার চেষ্টা করছে এসব লোকেরা’ অভিযোগ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেনন, ‘তারা বলছে- রাজনীতিবিদরা দেশ চালাতে পারে না, আমার প্রশ্ন হল তাহলে পারে কারা?’

তিনি আরো বলেন, তার সরকারের সময় ধনী মানুষরা খুশি হতে পারেন না। কারণ তার রাজনীতি দরিদ্রদের উন্নয়নের জন্য এবং তার সরকার গরীবদের দুর্দশা দূর করার জন্যই কাজ করে।

শেয়ার করুন