দুই ডিসিসি নির্বাচনের তারিখ নির্ধারণ আগামী কমিশন বৈঠকেদুই ডিসিসি নির্বাচনের তারিখ নির্ধারণ আগামী কমিশন বৈঠকে

0
96
Print Friendly, PDF & Email

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ আগামী কমিশন বৈঠকে নির্ধারণ করবে নির্বাচন কমিশন (ইসি)।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব ড. মোহাম্মদ সাদিক আমাদের অর্থনীতিকে বলেন, আগামী মঙ্গলবার বা বুধবার কমিশন বৈঠকে ডিসিসি নির্বাচনের তারিখ নির্ধারণ করা হবে। তিনি বলেন, রমজানের আগেই ডিসিসি নির্বাচন সম্পন্ন করার জন্য নির্বাচন কমিশন সচিবালয়ের সব ধরণের প্রস্তুতি রয়েছে। তবে আগামী কমিশন বৈঠকেই সিদ্ধান্ত নেয়া হবেÑ ডিসিসি নির্বাচন রমজানের আগে না পরে অনুষ্ঠিত হবে। তবে রমজানের আগে এ নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনের কোন ধরণের সমস্যা নেই। তিনি বলেন, ডিসিসি নির্বাচনের সঙ্গে একই দিনে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তারিখও ঘোষণা করা হতে পারে।

ইসি সূত্র জানায়, ডিসিসি নির্বাচন রমজানের আগেই সম্পন্ন করতে হলে আগামী সপ্তাহের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে। কারণ নির্বাচন সম্পন্ন করার জন্য ৪০ থেকে ৪৫ দিন সময় লাগবে। এই সময়ের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হলে আগামী সপ্তাহেই তফসিল ঘোষণা করতে হবে। এ সময়ে তফসিল ঘোষণা না করলে ডিসিসি নির্বাচন অনুষ্ঠান জাতীয় নির্বাচনের আগে সম্পন্ন করা অনিশ্চিত হয়ে যাবে। কারণ আগামী ২৪ অক্টোবর থেকে ২৫ জানুয়ারির মধ্যে জাতীয় নির্বাচন সম্পন্ন করতে হবে। তাই রমজানের পরে নির্বাচন কমিশনকে জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিয়ে ব্যস্ত সময় পার করতে হবে। সব বিষয়ে চিন্তা করে নির্বাচন কমিশন ডিসিসি নির্বাচনের তফসিল আগামী মঙ্গলবার বা বুধবারে ঘোষণা করতে পারেন।

এদিকে সিটি করপোরেশনভুক্ত নতুন ১৩টি এলাকাকে ওয়ার্ডভুক্ত করার বিষয়ে করণীয় নির্ধারণে গত ৯ মে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মতামত চায় নির্বাচন কমিশন সচিবালয়।

এর জবাবে গত রোববার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব শওকত আলী স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, ‘তেজগাঁও সার্কেলভুক্ত সুলতানগঞ্জ ইউনিয়নের ১৩টি পাড়া-মহল্লা সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে অর্ন্তভুক্ত করা হয়। কিন্তু ওই এলাকাগুলো ওয়ার্ডভুক্ত না করেই ডিসিসি নির্বাচন আয়োজনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আবু আলম মো. শহিদ আমাদের অর্থনীতিকে বলেন, নির্বাচন কমিশন সীমানা পুননির্ধারণ সম্প্রসারণের বিষয়ে জানতে চেয়েছিলেন। স্থানীয় সরকার মন্ত্রণালয় সীমানা পুননির্ধারণ বিষয়ে কমিশনকে অবগত করেছে।

সুলতানগঞ্জ ইউনিয়নকে সিটি করপোরেশনের আওতাভুক্ত করা প্রসঙ্গে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আবু আলম মো. শহিদ বলেন, সুলতানগঞ্জ ইউনিয়নকে এখনো ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে যুক্ত করা হয়নি। তবে সিটি করপোরেশনের সঙ্গে যুক্ত করার জন্য ঘোষণা দেয়া হয়েছে। এখনো কোন গেজেট বা ওয়ার্ড করা হয়নি। তবে বিদ্যমান সীমানাতেই ডিসিসি নির্বাচন সম্পন্ন করা হবে। সুলতানগঞ্জকে এখন ওয়ার্ড হিসেবে ঘোষণা করতে হলে দাবি-আপত্তিসহ বিভিন্ন ধরনের আইনি জটিলতা রয়েছে। তাই সুলতানগঞ্জকে ডিসিসির সঙ্গে যুক্ত করা ছাড়াই এ নির্বাচন সম্পন্ন করা হবে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেন, নির্বাচন কমিশন ৩৫ দিনের মধ্যে ডিসিসি নির্বাচন সম্পন্ন করতে পারবে। এতে রমজানের আগেই ডিসিসি নির্বাচন সম্পন্ন করতে নির্বাচন কমিশনের কোন ধরনের সমস্যা নেই।

ইসি সূত্র জানায়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ওয়ার্ড সংখ্যা ৫৬ এবং উত্তর সিটি করপোরেশনের ওয়ার্ড সংখ্যা ৩৬। হালনাগাদসহ ঢাকার ২ সিটি করপোরেশনের মোট ভোটার সংখ্যা ৪০ লাখ ৪১ হাজার ৯৭৯। ঢাকার উত্তর সিটি করপোরেশনের মোট ভোটার ২২ লাখ ৭২ হাজার ৯২৪ জন। তার মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ ৯৪ হাজার ৬ জন, নারী ভোটার ১০ লাখ ৭৮ হাজার ৯১৮ জন। আর দক্ষিণ সিটি করপোরেশনের মোট ভোটার ১৭ লাখ ৬৯ হাজার ৫৫ জন। তার মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৬০ হাজার ৮৪৪ জন ও নারী ভোটার ৮ লাখ ৮ হাজার ২১১ জন। গত বছর ঘোষিত তফসিলের সময় ঢাকার ২ সিটি করপোরেশনের ভোটার ছিল ৩৮ লাখ ৫২ হাজার ৯২৬ জন। তার মধ্যে উত্তরের ভোটার ২১ লাখ ৭২ হাজার ৪২৭ এবং দক্ষিণে ১৬ লাখ ৮০ হাজার ৪৯৯ জন।

শেয়ার করুন