স্যামসাংয়ের ৫ জি নেটওয়ার্ক উদ্ভাবনের দাবি

0
146
Print Friendly, PDF & Email

পঞ্চম প্রজন্মের তারবিহীন যোগাযোগ পদ্ধতি বা ৫জি সমর্থনযোগ্য মোবাইল প্রযুক্তি উদ্ভাবনের দাবি করেছে দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। আজ সোমবার স্যামসাং কর্তৃপক্ষের বরাতে এ তথ্য প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল।
আগামী কয়েক বছরের মধ্যেই ৫জি নেটওয়ার্ক প্রযুক্তি ক্রেতাদের জন্য অনলাইনে উন্মুক্ত করা হবে বলেও জানিয়েছে স্যামসাং কর্তৃপক্ষ।
স্যামসাং জানিয়েছে, বিশাল পরিমাণ ডাটা বা তথ্য দ্রুতগতিতে স্থানান্তরের জন্য নতুন একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন স্যামসাংয়ের গবেষকেরা। মুঠোফোন ব্যবহার করে দ্রুত গতিতে বিশাল ডাটা ফাইল স্থানান্তর করা যাবে মুহূর্তেই। এক্ষেত্রে কয়েক সেকেন্ডেই সুপার-হাই-ডেফিনেশন ভিডিও পাঠানো যাবে।
যুক্তরাষ্ট্রের প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, বর্তমানে দ্রুতগতির ওয়্যারলেস নেটওয়ার্ক ফোরজি বা লং টার্ম ইভোলিউশন বা এলটিই অনেক দেশেই বাস্তবায়নের পথে রয়েছে। ফোরজির পরবর্তী ধাপ হতে পারে ৪.৫ জি। যদিও বিশ্বের অনেক দেশে এখনও থ্রিজি বাস্তবায়নের কাজই চলছে। স্যামসাং অবশ্য ২০২০ সালের মধ্যেই ৫ জি বাস্তবায়নের পরিকল্পনা করেছে।
স্যামসাংয়ের প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, পরবর্তী প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তির নেতৃত্ব নেয়ার জন্য প্রতিযোগিতার ক্ষেত্র বেড়ে গেছে। আন্তর্জাতিক চুক্তির মাধ্যমে পরবর্তী প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক বিস্তৃত করতে এবং যথাসময়ে মোবাইল ব্রডব্যান্ড বাজারে আনতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

শেয়ার করুন