বান্ধবীকে মন্ত্রী বানাচ্ছেন শেখ হাসিনা!

0
140
Print Friendly, PDF & Email

প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ বান্ধবী বেবী মওদুদ কি মন্ত্রী হচ্ছেন!নারী সাংবাদিক হিসেবে খ্যাতি আছে তার। কদিন আগে সংরক্ষিত আসনে সংসদ সদস্য হয়েছেন।এমন আলোচনা শোনা যাচ্ছে সরকারের ভেতরে ও বাইরে বিভিন্ন মহলে।
 
ড. শিরীন শারমিন চৌধুরী স্পিকার হওয়ার পরে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর পদ খালি আছে।এই পদে বেবী মওদুদের নাম নিয়ে আলোচনা হচ্ছে। নারীবাদী লেখক হিসেবে তিনি বেশ সমাদৃত। মহিলা ও শিশু নিয়ে বিভিন্ন অঙ্গনে কাজ করেছেন। এখনও যুক্ত আছেন। তাছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠজন হওয়ায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব তাকে দেয়ার ব্যাপারে কথা হচ্ছে। পাশাপাশি তাজউদ্দীন আহমেদের মেয়ে গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনের সংসদ সদস্য সিমিন হোসেন রিমির নামও কেউ কেউ বলছেন।
 
সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী চাইছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে একজন নারীই থাকুন। কারণ, এ মন্ত্রণালয়ের কাজগুলো নারী ঘনিষ্ঠ হওয়ায় এ মন্ত্রণালয়ে অন্য কাউকে দেয়ার চিন্তা করছে না সরকার। গত ৩০ এপ্রিল জাতীয় সংসদের প্রথম নারী স্পিকার পদে শপথ নেন আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শিরীন শারমিন চৌধুরী। এর পরই মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর পদটি শূণ্য হয়।
 
লেখক ও সাংবাদিক বেবী মওদুদ ২৩ জুন ১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন। বাংলাদেশের শীর্ষ স্থানীয় বহু দৈনিক পত্রিকায় তিনি কাজ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রাবস্থায় তিনি প্রগতিশীল রাজনীতির সাথে জড়িত হন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্সসহ এমএ করেছেন। কিশোরদের জন্য প্রচুর লেখালেখি করেছেন। শিশুসাহিত্যিক হিসেবেই তার খ্যাতি সবচেয়ে বেশি। গত ১৫ ডিসেম্বর তিনি সংসদ সদস্য হিসেবে শপথ নেন। ২০১১ সালেই সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংসদে সংরক্ষিত মহিলা আসনের সংখ্যা ৪৫ থেকে বাড়িয়ে ৫০ করা হয়।

শেয়ার করুন