ব্রিটেনে কম বয়সী নারীর প্রতি পাঁচজনের একজন স্তন ক্যান্সারে আক্রান্ত

0
125
Print Friendly, PDF & Email

ব্রিটিশ নারীদের মধ্যে ভয়াবহভাবে স্তন ক্যান্সার ছড়িয়ে পড়ছে। ব্রিটিশ ক্যান্সার গবেষণা কেন্দ্রের তথ্য অনুযায়ী- গত বছরে ১০ হাজারের বেশি ব্রিটিশ নারীর স্তন ক্যান্সার ধরা পড়েছে যাদের বয়স ৫০ এর নিচে। ৫০ বছরের কম বয়সী নারীদের এক বছরে এত বেশি সংখ্যক স্তন ক্যান্সার ধরা পড়ার ঘটনা এটিই প্রথম।

স্বেচ্ছাসেবী সংস্থাটি বলেছে, ব্রিটেনে ৫০ বছরের কম বয়সী নারীর প্রতি পাঁচজনের মধ্যে একজন স্তন ক্যান্সারে আক্রান্ত। তবে, এ বয়সের স্তন ক্যান্সারের রোগীর মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম।

অতিমাত্রায় অ্যালকোহল গ্রহণ, দেরি করে সন্তান নেয়া এবং জন্মনিয়ন্ত্রণ ট্যাবলেট খাওয়ার কারণে ক্যান্সারের হার বেড়ে যেতে পারে বলে ক্যান্সার রিসার্চ ইউকে ধারণা করছে।

ব্রিটেনে ১৯৯৩ থেকে ’৯৫ সালের মধ্যে প্রতি লাখে ৩৮ জন নারী স্তন ক্যান্সারে ভুগতেন সেখানে ২০০৮ থেকে ’১০ সালের মধ্যে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪২ জনে। ২০১০ সালে ব্রিটেনে মোট ৪৯ হাজার পাঁচশ’ নারীকে স্তন ক্যান্সারের রোগী হিসেবে চিহ্নিত করা হয় অথচ ১৯৯৫ সালে এ সংখ্যা ছিল ৩৭ হাজার ১০৭। এ সময়ে ৫০ বছরের কম বয়সী নারীদের মধ্যে স্তন ক্যান্সারের হার বেড়েছে শতকরা ১১ ভাগ। গবেষণায় দেখা গেছে- বয়সী নারীদের মধ্যেই স্তন ক্যান্সারের প্রবণতা বেশি।

শেয়ার করুন