নিতাকাত করণে দেশের পথে ২০ লাখ প্রবাসী

0
106
Print Friendly, PDF & Email

রিয়াদ: নিতাকাত বা সৌদি করণের কারণে ছোট এবং মাঝারী লাল ক্যাটাগরিতে থাকা বিভিন্ন দেশের কমপক্ষে ২০ লাখ প্রবাসীকে চাকরি ছেড়ে একেবারে দেশে ফেরত যেতে হচ্ছে।

 

ছোট এবং মাঝারী ধরনের প্রতিষ্ঠানের প্রায় আড়াই লাখ ছোট এবং মাঝারী লাল ক্যাটাগরির আওতায় আছে তাদের আকামা আর নবায়ন হবেনা মর্মে এরইমধ্যে সতর্ক করে দেওয়া হয়েছে বলে স্থানীয় একটি সংবাদ মাধ্যমকে জানিয়েছে শ্রম মন্ত্রণালয়ের বিশ্বস্ত সুত্র।

 

কোম্পানিগুলোকে প্রয়োজনীয় সংখ্যক সৌদি নিয়োগ দিয়ে ক্যাটাগরি পরিবর্তনের জন্য শ্রম মন্ত্রণালয়ের বেধে দেওয়া সময় শেষ হচ্ছে আগামী বুধবার। এর মধ্যে কোম্পানিগুলো শ্রম মন্ত্রণালয়ের ক্যাটাগরি পরিবর্তনের ছাড়পত্র আনতে ব্যর্থ হলে ঐ প্রতিষ্ঠানগুলোর বিরুব্ধে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানায় সূত্র।

 

সূত্র আরো জানায়, মন্ত্রী সদ্য সভায় পাস হওয়া আইনে লাল ক্যাটাগরির শ্রমিকদের আকামা কোনো অবস্থাতেই নবায়ন সম্ভব হবেনা। নির্ধারিত সময়ে কোম্পানিগুলো ঠিক না হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অভিযানের মাধ্যমে অবৈধদের আটক করে নিজ দেশে ফেরত পাঠানো হবে, যোগ করে সূত্র।

 

গতমাসে ৩লাখ ৪০হাজার কোম্পানিকে ২০লাখ শ্রমিক অবৈধ চিহ্নিত করে আগামী ২৭ মার্চের মধ্যে তাদের শ্রমিকদেরকে দেশে পাঠানোর নির্দেশ দিয়েছিলো শ্রমমন্ত্রণালয়।

 

মন্ত্রণালয়ের তথ্য মতে গত চার মাসে প্রায় ২লাখেরও অধিক অবৈধ শ্রমিককে দেশে ফেরত পাঠানো হয়েছে। সুত্র আরো জানায় এখানে অবৈধভাবে প্রায় আড়াই লাখ প্রতিষ্ঠান ব্যবসা পরিচালনা করে আসছে।

 

এই পরিস্থিতে যারা এখানে নিজেদের অর্জিত টাকা ব্যবসায় বিনিয়োগ করেছিলেন তারা সর্বশান্ত হয়ে পড়বেন বলে মন্তব্য করেছেন ভুক্তভোগী শ্রমিকরা।

তারা বলেন আমি নিয়মানুযায়ী প্রতিমাসে (মাসোহারা)এবং প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়নসহ সকল প্রকার ফি পরিশোধ করলেও স্পন্সরের কারণে খালি হাতে দেশে যাওয়ার প্রহর গুণছি।  

 ‍মার্চ ২৪, ২০১৩

শেয়ার করুন