আগামী এপ্রিলের ১৭তম অধিবেশনে রাষ্ট্রপতি নির্বাচন !

0
85
Print Friendly, PDF & Email

ঢাকা: আগামী এপ্রিল মাসে বসতে পারে জাতীয় সংসদের ১৭তম অধিবেশন। আর এই অধিবেশনে রাষ্ট্রপতি নির্বাচন হবে বলে একাধিক সূত্র থেকে আভাস পাওয়া গেছে।

গত ৬ মার্চ সংসদের ১৬তম অধিবেশন শেষ হয়। সংবিধানের বিধান অনুযায়ী, আগামী ৫ মে’র মধ্যে সংসদ অধিবেশন আহ্বান করতে হবে।

সংসদ সচিবালয়ের একাধিক সূত্র জানিয়েছে, আগামী এপ্রিল মাসের শেষ নাগাদ সংসদ অধিবেশন আহ্বান করা হবে।

এদিকে সংবিধানের ১২৩ (২) অনুচ্ছেদ অনুযায়ী, রাষ্ট্রপতির মৃত্যুর পরবর্তী ৯০ দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে।

ওই অনুচ্ছেদে বলা আছে, মৃত্যু, পদত্যাগ বা অপসারণের ফলে রাষ্ট্রপতির পদ শূন্য হলে, পদটি শূন্য হওয়ার পর নব্বই দিনের মধ্যে, তা পূর্ণ করার জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। সংবিধান অনুযায়ী সংসদ সদস্যদের ভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হবেন।

সে হিসেবে আগামী ১৮ জুনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠান আয়োজন করবে নির্বাচন কমিশন।

এদিকে জুন মাসে আগামী অর্থবছরের বাজেট ঘোষণার জন্য বাজেট অধিবেশন বসবে।

সূত্র জানায়, বাজেট অধিবেশনের কারণে ওই সময় রাষ্ট্রপতি নির্বাচন করা নাও হতে পারে। সে অনুযায়ী আগামী মাসের শুরু হতে যাওয়া সংসদ অধিবেশনেই রাষ্ট্রপতি নির্বাচন করা হবে।

২০০৯ সালের ১১ ফেব্রুয়ারি বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে ১২ ফেব্রুয়ারি শপথ নিয়েছিলেন জিল্লুর রহমান।

গত ১০ মার্চ রাষ্ট্রপতি অসুস্থ হয়ে সিঙ্গাপুর যাওয়ার পর সংবিধানের ৫৪ অনুচ্ছেদ অনুযায়ী ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব নেন স্পিকার আবদুল হামিদ। বুধবার রাষ্ট্রপ‍তি মো. জিল্লুর রহমানের মৃত্যুর পর অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব নেন আবদুল হামিদ অ্যাডভোকেট।

উল্লেখ্য, সংবিধানের ৫৪ অনুচ্ছেদে বলা হয়েছে,  রাষ্ট্রপতির পদ শূন্য হলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোনো কারণে রাষ্ট্রপতি দায়িত্ব পালনে অসমর্থ হলে রাষ্ট্রপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত কিংবা রাষ্ট্রপতি পুনরায় স্বীয় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত স্পিকার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন।

মার্চ ২১, ২০১৩

শেয়ার করুন