স্টেশনের বয়ান

0
136
Print Friendly, PDF & Email

নিত্যানন্দ গাইন লেখাপড়ার জন্য বিগত কয়েক বছর ভারতের কলকাতায় ছিলেনসে সময়ের তিনি দিনের অনেকটা সময় রেলস্টেশনে কাটাতেনস্টেশন সদা চলমান স্থানবিভিন্ন শ্রেণী-পেশার মানুষনাটকীয়তার বৈশিষ্ট্য বিদ্যমানআলিয়ঁস ফ্রঁসেজে চলা তাঁর প্রথম একক প্রদর্শনীর উস মূল প্রথিত নিত্যানন্দের রেলস্টেশনে বসে কাটানো সময়ের অভিজ্ঞতার অভ্যন্তরেপ্রদর্শনীর নাম তাই ফ্রম দ্য স্টেশন
নিত্যানন্দের শিল্পকর্মের মূলচরিত্র মানুষস্টেশনে বসে থাকা গল্পরত, অপেক্ষমাণ, চলমান মানুষওয়েটিং ফর জার্নি-ছাপচিত্র বার্মটিতে অপেক্ষমাণ মানুষের বিভিন্ন চরিত্র তৈরি হয়েছেকাজের পেছনের বলে রেল অবরোধের খবরের অংশবিশেষকালিস্টার লিথোগ্রাফ পদ্ধতিতে কাজটি করাশিল্পী জানালেন, এই পদ্ধতিতে ভারতে শিল্পীরা কাজ করেনকিন্তু বাংলাদেশে এখনো কেউ করেন নাএর জন্য প্রয়োজনীয় দ্রব্যও এখানে এখনো পাওয়া যায় নানিত্যানন্দ বাস্তবধর্মী ড্রয়িংকে প্রাধান্য দিয়েছেনতাঁর ছবিতে ড্রয়িং শক্তিশালীঅধিকাংশ ছবির মূল চরিত্রের বাস্তবধর্মিতা এবং পেছনের তলে সৃষ্ট বাক্য বা খবরের শব্দভান্ডারের নানা মাত্রিকতা তৈরি করে অ্যাবসার্ড অবস্থারআলো-ছায়ার তীব্র বৈপরীত্যের সামঞ্জস্যের চেষ্টা ছবিতে নাটকীয় আবহ সৃষ্টি করেরয়েছে এচিং এক্যুয়াটেন্ট মাধ্যমের করা কাজনিত্যানন্দ গাইন পারদর্শিতা দেখিয়েছেন ছাপচিত্র মাধ্যমের কৌশলগত চর্চার জায়গায়চিন্তা ও শিল্প নির্মাণের প্রশ্নে ভবিষ্যতে আরও মৌলিকত্ব তৈরি করবেন হয়তোমাই ফ্রাসটেশন: আই ক্যান্ট হেলফ ইউ, দি ওল্ডম্যান ইত্যাদি এরিং এক্যুয়াটেন্টগুলোর বৈশিষ্ট্য লক্ষণীয়ছাপচিত্র মাধ্যমের সীমাবদ্ধতার কারণেই হোক বা অন্য যে কারণেই হোক, নিত্যানন্দ রং ব্যবহারের ক্ষেত্রেমিনিমালিস্টযা শিল্পীকে স্বতন্ত্র জায়গায় যেতে সহায়ক হবে

২১ মার্চ/২০১৩/নিউজরুম.

শেয়ার করুন