রাষ্ট্রপতির মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষনা

0
73
Print Friendly, PDF & Email

ঢাকা: বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের ইন্তেকালে ৩দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার থেকে এ শোক পালন করা হবে। বুধবার সন্ধ্যায় মন্ত্রি পরিষদ বিভাগের সচিব মোশাররাফ হেসেন ভুইয়া বিষয়টি নিশ্চিত করেন।

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪৭ মিনিটে শেষ নি:শ্বাস ত্যাগ করেন রাষ্ট্রপতি জিল্লুর রহমান। তাঁর বয়স হয়েছিলো ৮৪ বছর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের রাষ্ট্রপতি ও তার নিজেরসহ রাজনৈতিক অঙ্গনের এই অভিভাবকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

এর আগে গত ১১ মার্চ রাষ্ট্রপতি জিল্লুর রহমানকে চিকিৎসার জন্য সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়।

এর আগে গত ৯ মার্চ শ্বাসকষ্টজনিত জটিলতার কারণে ঢাকা সেনানিবাসস্থ সম্মিলিত সামরিক (সিএমএইচ) হাসপাতালে ভর্তি করা হয় তাকে।সেখানকার চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী উন্নত চিকিৎসার জন্য তাকে ১০ মার্চ রাতে সিঙ্গাপুরে পাঠানো হয়।

জিল্লুর রহমান ২০০৯ সালে রাষ্ট্রপতি হিসাবে দায়িত্বভার গ্রহণ করেন। গত শনিবার (৯ মার্চ) ছিল তার ৮৫তম জন্মদিন।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জিল্লুর রহমান ১৯২৯ সালের এই দিনে কিশোরগঞ্জের ভৈরব থানার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬২ সালের সামরিক শাসনবিরোধী আন্দোলন, ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯-এর গণ-অভ্যুত্থানসহ প্রতিটি গণ-আন্দোলনে সক্রিয় অংশ নিয়েছেন।

তিনি ১৯৭০ সালে তৎকালীন পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য এবং ২০০৮ সালে ষষ্ঠবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯ সালে তিনি বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন।

জিল্লুর রহমান ছিলেন এক ছেলে ও দুই মেয়ের জনক। ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে গ্রেনেড হামলায় নিহত আওয়ামী লীগ নেত্রী আইভী রহমান ছিলেন তাঁর স্ত্রী।

 মার্চ ২০, ২০১৩

শেয়ার করুন