সুস্থ হয়ে স্কুলে ফিরছেন মালালা

0
70
Print Friendly, PDF & Email

ঢাকা: স্কুলে ফেরার মাধ্যমে মালালা তার উপর আক্রমণকারী তালেবানদের উপযুক্ত জবাব দিয়েছে। যুক্তরাজ্যের বার্মিংহামের এজবাষ্টন হাই স্কুল ফর গার্লসে ভর্তি হয়েছে সে।

স্কুলে ফিরতে পেরে মালালা খুব উচ্ছসিত। প্রতিক্রিয়ায় সে বলেছে, “আমি চাই বিশ্বের সব মেয়ে এই মৌলিক অধিকার ভোগ করুক। আমি আমার পাকিস্তানের সহপাঠীদের খুব মিস করছি। এখানকার শিক্ষকদের সঙ্গে দেখা করার জন্যও উদগ্রীব হয়ে আছি। আশা করছি, বার্মিংহামেও আমি অনেক নতুন বন্ধু পাব।”

ধারণা করা হচ্ছে, মালালা যুক্তরাজ্যে স্থায়ীভাবে থেকে যাবে যেহেতু তার বাবা সেখানকার পাকিস্তানি কনস্যুলেটে নিয়োগ পেয়েছেন।

নারী শিক্ষার পক্ষে কথা বলায় গত বছরের ৯ অক্টোবর পাকিস্তানের খাইবার পাখতুনখওয়া প্রদেশের সোয়াত এলাকায় তাকে লক্ষ্য করে গুলি করে তালেবান সদস্যরা। তার মাথায় গুলি লাগে।

প্রাথমিকভাবে পাকিস্তানে চিকিৎসা দেওয়া হয়। পরে উন্নত চিকি‍ৎসার জন্য তাকে যুক্তরাজ্যে নিয়ে যাওয়া হয় । মাথার খুলি ও কানে অস্ত্রোপচার শেষে জানুয়ারিতে সে মোটামুটি সুস্থ হয়ে উঠে ।

ইতোমধ্যে মালালা নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে এবং বিশ্বব্যাপী নারী শিক্ষায় সহযোগিতার জন্য তার নামে একটি তহবিল গঠন করা হয়েছে।

 মার্চ ২০, ২০১৩

শেয়ার করুন