নির্বাচনে সশস্ত্রবাহিনীর বিচারিক ক্ষমতা চায় বিএনপি

0
57
Print Friendly, PDF & Email

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনের সময় সশস্ত্র বাহিনীকে বিচারিক ক্ষমতা দেওয়ার দাবি জানিয়ে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি।

বুধবার বেলা ১১টার দিকে দলটির যুগ্ম মহাসচিব সালাউদ্দিন আহমেদ এ সংক্রান্ত লিখিত চিঠি নির্বাচন কমিশনার আব্দুল মোবারকের কাছে হস্তান্তর করেন। পরে তিনি এ বিষয়ে সাংবাদিকদের জানান।

তিন পাতার এ চিঠিতে আরপিওতে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংজ্ঞায় সেনাবাহিনী শব্দটি যুক্ত করে নির্বাচনে সামরিকবাহিনীর অংশগ্রহণ নিশ্চিত করার কথা বলা হয়।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা এ চিঠিতে দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্যও কমিশনের কাছে আহবান জানানো হয়।

সালাউদ্দিন আহমেদ বলেন, আমরা জেনেছি সশস্ত্র বাহিনী মোতায়েনের বিধান না রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ(আরপিও) সংশেধনীর কাজ চূড়ান্ত করেছে ইসি। তাই আরপিওতে আইন প্রয়োগকারীর সংজ্ঞায় সশস্ত্র বাহিনীকে অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। একই সঙ্গে সশস্ত্র বাহিনীকে বিচারিক ক্ষমতা দিতে বলা হয়েছে। বিএনপি মনে করে, সামরিক বাহিনীকে বিচারিক ক্ষমতাসহ মোতায়েন না করলে নির্বাচন সুষ্ঠু হবে না।

সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ সম্পর্কে তিনি বলেন, সীমানা পুনর্বিন্যাস পু আইন ১৯৭৬ অনুযায়ী বিগত ৮টি সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু গত ৯ ফেব্রুয়ারি বর্তমান ইসি সীমানা পুনর্বিন্যাসের যে খসড়া প্রকাশ করেছে তা আমরা পরীক্ষা করে দেখেছি যে ৮৭টি আসনে সীমানা পুনর্বিন্যাস হয়েছে, সেখানে দেখা গেছে সরকারদলীয় বিবেচনায় আসনগুলোতে বিন্যাস আনা হয়েছে। তাই কমিশনকে বিন্যাসের ক্ষেত্রে ৪টি বিষয় ভৌগলিক অখণ্ডতা, প্রশাসনিক সুবিধা, ভোটার ও জনসংখ্যার বিভাজন আমলে নিতে প্রস্তাব দিয়েছে বিএনপি।

সম্প্রতি হালনাগাদকৃত ভোটার তালিকা সম্পর্কে বিএনপির এই নেতা অভিযোগ করে বলেন, ভোটার তালিকা হালনাগাদ করা হয়েছে তাও দলীয় বিবেচনায়। এতে দেখা গেছে ৭৫ লাখ ভোটারের কোনো হদিস পাওয়া যায়নি। তাই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে নির্ভুল ভোটার তালিকা তৈরর জন্য প্রস্তাব দিয়েছি।

এসময় বিএনপির সহ দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি উপস্থিত ছিলেন।উল্লেখ্য, আরপিও সংশোধনীসহ বেশ কিছু বিষয়ে ইসি এর আগে রাজনৈতিক দল, সুশীল সমাজ, গণমাধ্যম, এনজিও’র সঙ্গে ২দফা সংলাপে বসে। কিন্তু ২ দফা সংলাপই বর্জন করে বিএনপির নেতৃত্বাধীন ৪দলীয় জোট।

 মার্চ ২০, ২০১৩

শেয়ার করুন